Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২২ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৭ ১৪২৮ ||  ১২ সফর ১৪৪৩

রেশন কার্ড নিয়ে রোহিঙ্গাদের আপত্তি, বিক্ষোভ

কক্সবাজার সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৪, ১ আগস্ট ২০২১   আপডেট: ১৯:০২, ১ আগস্ট ২০২১
রেশন কার্ড নিয়ে রোহিঙ্গাদের আপত্তি, বিক্ষোভ

কক্সবাজারের টেকনাফ নয়াপাড়া নিবন্ধিত শরণার্থী ক্যাম্পে রেশন কার্ড নিয়ে আপত্তি জানিয়ে বিক্ষোভ করছে রোহিঙ্গারা। আগের রেশন কার্ড নিয়ে ফেলে নতুনদের সঙ্গে যৌথভাবে কার্ড দেওয়ায় অসন্তুষ্ট হয়ে বিক্ষোভে নামেন তারা।

রোববার (০১ আগস্ট) সকাল পৌনে ১০টায় নয়াপাড়ার নিবন্ধিত ক্যাম্পে বিক্ষোভ করে ওই ক্যাম্পের রোহিঙ্গারা। এ সময় তারা বিভিন্ন ক্যাম্পে বিক্ষোভ করার চেষ্টা করলে  আমর্ড পুলিশ ব্যাটালিয়নের( এপিবিএন) সদস্যরা তাদের বাধা দেয় এবং শান্ত করার চেষ্টা করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন ১৬ আমর্ড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক এসপি তারিকুল ইসলাম তারিক।

এসপি জানান, রেশন কার্ড নিয়ে জটিলতার কারণে পুরাতন রোহিঙ্গাদের মাঝে অসন্তোষ বিরাজ করছে। তারা বার বার বিভিন্ন ক্যাম্পে বিক্ষোভ করার চেষ্টা করছে। এপিবিএন তাদের বুঝিয়ে বিক্ষোভ না করার আহ্বান জানিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সংশ্লিষ্ট সবার সহযোগিতা চাওয়া হয়েছে।

টেকনাফের নয়াপাড়া রেজিস্টার্ড ক্যাম্প-২৫ এর ইনচার্জ (সিআইসি) মো. আব্দুল মান্নান জানান, গত এক মাস ধরে নিবন্ধিত ৩ হাজার ৭১২ পরিবার রেশন নেয়নি। অনেকে রেশনের জন্য আসতে চাইলেও বাকিরা বাধা দিচ্ছে। মূলত রেশন কার্ড নিয়ে তাদের আপত্তি।

উল্লেখ‌্য, ১৯৯২ সালে মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের শরণার্থী হিসেবে নিবন্ধন করে সরকার। এরপর নানা ভাবে তাদের সহযোগিতা দিয়ে আসছে সরকার ও বিভিন্ন সংস্থা। ২০১৩ সাল থেকে জাতিসংঘের ‘বিশ্ব খাদ্য কর্মসূচি’ (ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম' বা ডব্লিউএফপি) তাদের খাদ্য সহায়তা দিয়ে আসছে। 

সম্প্রতি ডব্লিউএফপি’র কর্মকর্তারা নিবন্ধিতদের আলাদা করে তালিকা করে। জুলাই মাসের শুরু থেকে এসব পুরাতন রোহিঙ্গাদের খাদ্য সহায়তার কার্ড নিয়ে ফেলে ২০১৭ সালে আসা নতুন রোহিঙ্গা সঙ্গে সংযুক্ত করে কার্ড বিতরণ করে। কিন্তু সে কার্ড নিয়ে আপত্তি জানিয়ে গত এক মাস ধরে রেশন নিচ্ছে না ওই ক্যাম্পের রোহিঙ্গারা।

তারেকুর/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়