ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ত্রুটি নিয়ে শিশুর জন্ম, ফেলে গেল পরিবার 

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৮, ৬ এপ্রিল ২০২২   আপডেট: ১৫:৩১, ৬ এপ্রিল ২০২২
ত্রুটি নিয়ে শিশুর জন্ম, ফেলে গেল পরিবার 

অস্বাভাবিক মোটা মাথা, ঠোঁট আর তালু কাটা এমন কিছু শারীরিক ত্রুটি নিয়ে জন্ম নেওয়া নবজাতক সন্তানকে হাসপাতালে ফেলে চলে গেছেন মা ও পরিবারের সদস্যরা। রাঙামাটির কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা খ্রিশ্চিয়ান হাসপাতালে এ ঘটনা ঘটে। বর্তমানে এই শিশুটির চিকিৎসায় এগিয়ে এসেছে বিদেশ থেকে আসা চিকিৎসকদের একটি দল। তাদের তত্বাবধায়নে চলছে শিশুটিকে শিশুটিকে সুস্থ্য করে তোলার কাজ।

জানা গেছে, ২৮ মার্চ রাত সাড়ে ৯ টার দিকে স্বাভাবিক নিয়মে চন্দ্রঘোনা খ্রিশ্চিয়ান হাসপাতালে ছেলে সন্তানের জন্ম দেন এক নারী। জন্মের পর দেখা যায় শিশুটির মাথা অস্বাভাবিক মোটা, ঠোঁট আর তালু কাটা। চিকিৎসাবিদ্যার ভাষায়  এটিকে বলা হয় হাইড্রোক্যাফালাস,  ক্লেপ্ট লিফ ও ক্লেপ্ট পেলেট। 

জন্মের পরপরই শিশুটিকে হাসপাতালের নার্সিরাতে রাখা হয়। শিশুটির এই অস্বাভাবিক অবস্থার কথা শুনে তাঁর বাবা-মা একটি বারের জন্যও নবজাতককে দেখতে আসেননি। বরং তারা ১ এপ্রিল শিশুটিকে হাসপাতালে রেখেই পালিয়ে যান।

বুধবার (৬ এপ্রিল) চন্দ্রঘোনা খ্রিশ্চিয়ান হাসপাতালের পরিচালক ডা. প্রবীর খিয়াং জানান, ওই ঘটনা জানার পর বিদেশি চিকিৎসক টিমের সদস্যরা হাসপাতালে বাচ্চাটিকে দেখতে আসেন। তারাই বাচ্চাটির দায়িত্ব নেন। জন্মের দিন সরারাত শিশুটিকে কোলে নিয়ে বসে থাকেন চিকিৎসক দলের এক গৃহীনি সারা নুল। এই দলের অন্যতম চিকিৎসক মেডিসিন বিশেষজ্ঞ আমেরিকার চিকিৎসক ডা. এলিজাবেথের তত্বাবধায়নে শিশুটির চিকিৎসা কার্যক্রম চলছে।

শিশুটির চিকিৎসার তত্ত্বাবধানে থাকা এলিজাবেথ বলেন, ‘অত্যন্ত মানবিক কারণে আমরা শিশুটির দায়িত্ব নিয়েছি। ইতোমধ্যে নবজাতকটির অপারেশনের জন্য আমরা পরীক্ষা নীরিক্ষা করেছি। শিশুটির চিকিৎসা চলছে। রিপোর্ট হাতে আসলে আমরা অপারেশনের ব্যবস্থা করবো। যেহেতু এটি জটিল অপারেশন তাই তিন মাসের আগে অপারেশন করা সম্ভব হবে না। তবে আমরা আশা করছি অপারেশনের পর শিশুটির স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারবে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, গত ২৮ মার্চ বিলাইছড়ি উপজেলার থেকে এক উপজাতী দম্পতি হাসপাতালে আসেন এবং সন্তানসম্ভবা স্ত্রীকে  ভর্তি করান। পরে অপারেশনের মাধ্যমে এই শিশুটির জন্ম হয়। কর্তৃপক্ষ এই দম্পতির নাম পরিচয় প্রকাশ করেনি।

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ