ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কৃষকের গলার কাঁটা খালভর্তি কচুরিপানা

শাহীন রহমান, পাবনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২২, ২৬ এপ্রিল ২০২২   আপডেট: ১৫:২৩, ২৬ এপ্রিল ২০২২
কৃষকের গলার কাঁটা খালভর্তি কচুরিপানা

বিশাল বিলের বুকজুড়ে কচুরিপানা আর জলাবদ্ধতা। পলি জমে প্রায় বন্ধ হয়ে গেছে বিলের মধ্যে দিয়ে চলা খালটি। বর্ষা মৌসুমে পানি বৃদ্ধির সাথে খাল উপচে কচুরিপানা ছড়িয়ে পড়ে বিলজুড়ে। শুকনা মৌসুমে পানি কমলেও জলাবদ্ধতা থেকেই যায়। আর কচুরিপানা খাল দিয়ে বের হতে না পেরে জমে থাকে বিলের বুকে। খালের মাঝখানে থাকা ছোট্ট একটি স্লুইসগেট যেন দুর্ভোগের আরেক নাম। এতে প্রতিবছর লোকসান গুণতে হচ্ছে বিলপাড়ের ভূমিহীন কৃষকদের।

এচিত্র পাবনার চাটমোহর উপজেলার বিলকুড়ালিয়া বিলের। বছরের পর বছর ধরে অনাবাদি পড়ে থাকছে বিলের অন্তত ৬০০ বিঘা জমি। জলাবদ্ধতা আর কচুরিপানা গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে বিলপাড়ের ৫০০ ভূমিহীন কৃষকের। কিছু জমি এক ফসলী, এতে উৎপাদন খরচ বেড়ে যায় কয়েকগুণ। কৃষকদের দাবি, খালটি খনন ও স্লুইসগেট ভেঙে ব্রিজ করা গেলে এক ফসলি জমি পরিণত হবে তিন ফসলীতে।

উপজেলার হরিপুর মোমিনপাড়া গ্রামের কৃষক হাসান আলী ও বাহার উদ্দিন বলেন, বিলের মূল সমস্যা কচুরিপানা। এখনো প্রায় ৬০০ থেকে ৭০০ বিঘা জমি কচুরিপানায় ভরপুর। এগুলো পরিষ্কার করা সম্ভব না। কারণ অনেক পানি, জলাবদ্ধতা। আর যে জমিগুলো কচুরিপানা পরিষ্কার করে এক ফসল ধান লাগাই, তাতে যে খরচ হয় তার সিকি ভাগও ওঠে না।

লাউতিয়া গ্রামের কৃষক আলাউদ্দিন হোসেন বলেন, বিল থেকে পানি বের হওয়ার মুখে একটা স্লুইসগেট আছে যেটি খুব নিচু। ফলে যখনই বর্ষা মৌসুমে পানি আসে, তখন ওইখান দিয়ে কচুরিপানা বের হতে পারে না। ফলে কচুরিপানা খাল উপচে সারা বিলে ছড়িয়ে পড়ে। খালটিও পলি পড়ে পড়ে ভরাট হয়ে গেছে। বিভিন্ন সময়ে আমরা দেখেছি প্রকল্প আসে, ক্যানেল খননকাজ শুরু হয়। কিন্তু কিছুদিন পর অজ্ঞাত কারণে খনন প্রকল্প বন্ধ হয়ে যায়।

উপজেলার হরিপুর ইউনিয়নের লাউতিয়া গ্রামের কৃষক আনোয়ার হোসেন বলেন, সরকারের কাছে বিলপাড়ের সমস্ত কৃষকের প্রাণের দাবি বিলকুড়ালিয়া থেকে চিকনাই পর্যন্ত খালটি ৬ থেকে ৭ ফুট গভীর ও ৫০ ফুট প্রশস্ত করে খনন করা যায় এবং স্লুইসগেট ভেঙে বড় করে ব্রিজ করা যায়, তাহলে কচুরিপানা আর থাকবে না। বিলের জমিগুলো এক ফসলীর জায়গায় তিন ফসলী জমিতে রূপান্তরিত হবে। কৃষকও দীর্ঘ বছরের দুর্ভোগের হাত থেকে বাঁচবে।

চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা এ এ মাসুম বিল্লাহ বলেন, বিষয়টি উপজেলা সেচ কমিটি ও পানি উন্নয়ন বোর্ডকে জানানো হয়েছে। খাল খনন ও স্লুইসগেট ভেঙে ব্রিজ নির্মাণের জন্য একটি প্রকল্প প্রস্তাবনাও দেওয়া হয়েছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে কৃষকদের এই দুর্ভোগ লাঘবের চেষ্টা চলছে।

/মাহি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়