ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পঞ্চগড়ে নৌকাডুবি: মন্দিরে বিশেষ প্রার্থনা 

পঞ্চগড় প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৯, ২ অক্টোবর ২০২২   আপডেট: ১১:০৯, ২ অক্টোবর ২০২২
পঞ্চগড়ে নৌকাডুবি: মন্দিরে বিশেষ প্রার্থনা 

পঞ্চগড়ের বোদা উপজেলার করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় মৃত ব্যক্তিদের আত্মার শান্তির জন্য মন্দিরে মন্দিরে বিশেষ প্রার্থনার উদ্যোগ নিয়েছে পঞ্চগড় পূজা উদযাপন পরিষদ। রোববার (২ অক্টোবর) মহা-সপ্তমীর দিনে অঞ্জলি শেষ এই প্রার্থনা করা হবে বলে জানিয়েছেন জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বিপেন চন্দ্র রায়।

বিপেন চন্দ্র রায় বলেন, ‘নৌকাডুবিতে মহালয়া ধর্মসভায় যোগ দিতে যাওয়া পূণ্যার্থীদের মৃত্যুতে এবারের উৎসব ম্লান হয়েছে। তাই এবছর আমাদের কেবল পূজা অর্চনার মধ্যেই সীমাবদ্ধ থাকতে হচ্ছে। আমরা কর্মসূচী নিয়েছি। আর এরই অংশ হিসেবে শোকের প্রতীক কালো ব্যাজ ধারণ করবো আমরা। এছাড়া জেলার প্রতিটি মণ্ডপেই শোক ব্যানার টাঙানো হবে।’

তিনি আরও বলেন, ‘ইতোমধ্যে সিদ্ধান্তের বিষয়টি জেলার সব পূজা মণ্ডপের নেতাদের জানিয়ে দেওয়া হয়েছে। এছাড়া আমরা ফান্ড গঠন করেছি মৃতদের পরিবারকে অর্থ সহায়তা দেওয়ার জন্য।’ 

গত ২৫ সেপ্টেম্বর শারদীয় দুর্গোৎসবের মহালয়া উপলক্ষে পঞ্চগড়ের বোদা উপজেলার মাড়েয়া আউলিয়া ঘাট থেকে শতাধিক মানুষ শ্যালো ইঞ্জিনচালিত একটি নৌকায় করে বড়শশী ইউনিয়নের বদেশ্বরী মন্দিরের দিকে যাচ্ছিলেন। ঘাট থেকে নৌকাটি কিছু দূর যাওয়ার পর দুলতে শুরু করে। এক পর্যায়ে নৌকাটি ডুবে যায়। পরে উদ্ধার অভিযান শুরু করে প্রশাসন ও স্থানীয় বাসিন্দারা। এঘটনায় বুধবার বিকেল পর্যন্ত ৬৯ জনের লাশ উদ্ধার হয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন ৩ জন।

স্থানীয়রা জানান, বোদা উপজেলার মাড়েয়া ইউনিয়নের করতোয়া নদীর অপরপাড়ে বদেশ্বরী মন্দিরে মহালয়া পূজা উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও ধর্মসভার আয়োজন করা হয়। ২৫ সেপ্টেম্বর দুপুরের দিকে মূলত ওই ধর্মসভায় যোগ দিতে সনাতন ধর্মালম্বীরা নৌকা যোগে নদী পার হচ্ছিলেন। তবে ৫০ থেকে ৬০ জনের ধারণ ক্ষমতার নৌকাটিতে দেড় শতাধিক যাত্রী ছিল। 

এদিকে, ঘটনার পরপরই অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দীপঙ্কর রায়কে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠণ করে জেলা প্রশাসন। 

আবু নাঈম/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়