ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যমুনায় ৪৩ সে.মি পানি বৃদ্ধি

সিরাজগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫১, ১৪ অক্টোবর ২০২২  
যমুনায় ৪৩ সে.মি পানি বৃদ্ধি

যমুনায় পঞ্চমবারের মতো বাড়তে শুরু করেছে পানি।

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিরাজগঞ্জের যমুনা নদীতে দ্রুতগতিতে বাড়ছে পানি। গত ২৪ ঘণ্টায় যমুনায় সর্বোচ্চ ৪৩ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে জেলার অভ্যান্তরীণ নদ-নদীর পানিও বাড়তে শুরু করেছে। এতে নদী তীরবর্তী অঞ্চলের মানুষেরা আতঙ্কের মধ্যে রয়েছেন। এনিয়ে চলতি বছর পঞ্চম দফায় বাড়লো যমুনার পানি।

শুক্রবার (১৪ অক্টোবর) দুপুরে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিত কুমার সরকার পানি বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করেছেন।

পানি উন্নয়ন বোর্ড জানায়, গত ২৪ ঘণ্টায় শহর রক্ষা হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি ৪৩ সে.মি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৮০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৩.৩৫ মিটার)।

অন্যদিকে, কাজিপুরের মেঘাই ঘাট পয়েন্টে ৩৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে এই নদীর পানি বিপৎসীমার ৮৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা-১৫.২৫ মিটার)।

পানি উন্নয়ন বোর্ড কার্যালয় সূত্রে জানা যায়, ভারতের আসাম ও মেঘালয়ের দুই রাজ্যে প্রচুর বৃষ্টি হচ্ছে। এ কারণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে অসময়েই যমুনায় দ্রুতগতিতে পানি বাড়ছে। গত চারদিন ধরে যমুনায় পানি বৃদ্ধি পাচ্ছে। পানি আরও কয়েকদিন বাড়বে। ফলে বিপৎসীমার নদীর পানি বিপৎসীমার কাছ দিয়ে প্রবাহিত হওয়া শঙ্কা রয়েছে।

২০২২ সালের জুনের শুরুতে প্রথম দফায় যমুনায় পানি বাড়তে থাকে। ১৮ জুন জেলার সবগুলো পয়েন্টেই যমুনার পানি বিপৎসীমা অতিক্রম করে। ২৩ জুন থেকে পানি কমতে শুরু করে। দ্বিতীয় দফায় ২৯ জুন থেকে আবারও পানি বাড়তে শুরু করে। এরপর ৩ জুলাই থেকে পানি কমতে থাকে। ২৩ জুলাই তৃতীয় দফায় বৃদ্ধি ও ৬ আগস্ট থেকে কমা শুরু করে। টানা ২৫ দিন পর ৩১ আগস্ট হঠাৎ করেই যমুনার পানি বৃদ্ধি পায়। এর দুই সপ্তাহ পর ২৬ সেপ্টেম্বর চতুর্র্থ দফায় পানি বাড়া শুরু হয়। পঞ্চম দফায় গত ১০ অক্টোবর থেকে আবারও দ্রুতগতিতে যমুনায় পানি বৃদ্ধি পেতে শুরু করেছে।

অদিত্য/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়