ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

পথ হারানো চিতা বিড়াল হিংস্রতার শিকার 

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২২, ১৫ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৯:২৫, ১৫ ডিসেম্বর ২০২২
পথ হারানো চিতা বিড়াল হিংস্রতার শিকার 

হবিগঞ্জের লাখাইয়ে আবাসস্থল হারিয়ে লোকালয়ে আসা বিপন্ন চিতা বিড়ালের বাচ্চাকে পিটিয়ে আহত করেছে স্থানীয়রা। লাঠির আঘাতে বিড়ালটির বাম পায়ের হাড় বিচ্ছিন্ন হয়ে গেছে। লাখাই উপজেলার রাঢ়িশাল গ্রামে বিড়ালের বাচ্চাটিকে আহত করা হয়। 

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত চিতা বিড়ালের ছানাটির চিকিৎসা দিচ্ছিলো বনবিভাগ।

স্থানীয় সূত্রে জানা গেছে, বুধবার (১৪ ডিসেম্বর) বিকেলে চিতা বিড়ালের ছানাটি রাঢ়িশাল হাওরে সড়কের পাশ দিয়ে ঘুরাফেরা করছিল। এ সময় এলাকার কিছু লোক সেটিকে ধরে পেটায় এবং রশি দিয়ে বেঁধে রাখে। পরে স্থানীয় মুরব্বিরা সেটিকে উদ্ধার করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জ জেলা কার্যালয়ে এনে হস্তান্তর করে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জ কার্যালয়ের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহমেদ চৌধুরী বলেন, চিতা বিড়ালের ছানাটি আনুমানিক দুই মাস বয়সের। এটি পুরুষ চিতা বিড়াল। লাঠির আঘাতে বাম পায়ের হাড় বিচ্ছিন্ন হয়ে চামড়ার সঙ্গে আটকে আছে। এটিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। মানুষের অসচেতনতার কারণে বিপন্ন এ প্রাণীটি হিংস্রতার শিকার হলো। আবাসস্থল ও পথ হারিয়ে বিড়াল ছানাটি লোকালয়ে এসেছিল। ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।
 

মামুন/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়