ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মোংলায় সার বোঝাই জাহাজ ডুবি

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৪, ২৫ জানুয়ারি ২০২৩   আপডেট: ১০:৫৬, ২৫ জানুয়ারি ২০২৩
মোংলায় সার বোঝাই জাহাজ ডুবি

বাগেরহাটের মোংলা বন্দরের পশুর চ্যানেলে ৫০০ টন সার বোঝাই ‘এমভি শাহাজালাল এক্সপ্রেস’ নামের একটি লাইটার জাহাজ পানিতে ডুবে গেছে। এসময় জাহাজে থাকা মাস্টারসহ ৮ কর্মচারী নদী সাঁতরে পাশেই থাকা অপর একটি লাইটার জাহাজে উঠে পড়েন। 

মঙ্গলবার (২৪ জানুয়ারি) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে বন্দর চ্যানেলের হাড়বাড়িয়া এলাকায় এ ঘটনা ঘটে। 
খোঁজ নিয়ে জানা গেছে,  লাইবেরিয়া পতাকাবাহী ক্লিংকার ভর্তি বাণিজ্যিক জাহাজ ‘এমভি সুপ্রিম ভ্যালোর’ সঙ্গে ধাক্কা লেগে ‘এমভি শাহজালাল এক্সপ্রেস’ লাইটার জাহাজটির প্রোপেলার ভেঙ্গে যায়। যার ফলে ভাঙ্গা স্থান থেকে পানি জাহাজে প্রবেশ করে। এক পর্যায়ে জাহাজটি ডুবে যায়। 

হাড়বাড়িয়া-৮ এলাকায় অবস্থিত লাইবেরিয়ার পতাকাবাহী সারের জাহাজ ‘এমভি ভিটা অলম্পিক’ নামক একটি জাহাজ থেকে সার বোঝাই করে যশোরের নওয়াপাড়া এলাকায় যাচ্ছিল ডুবে যাওয়া জাহাজ ‘এমভি শাহাজালাল এক্সপ্রেস।’ 

এদিকে জাহাজটি ডুবে গেলেও চ্যানেল সচল রয়েছে বলে জানিয়েছেন মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপটেন মোহাম্মাদ শাহীন মজিদ।

তিনি বলেন, জাহাজ ডুবলেও চ্যানেল সচল রয়েছে। এই চ্যানেলে জাহাজ চলাচলে কোনো সমস্যা নেই। জাহাজটি ডোবার খবর পেয়ে জাহাজের মালিক পক্ষকে বিষয়টি জানানো হয়েছে। মালিক পক্ষ জাহাজ উদ্ধারের জন্য ঘটনাস্থলের উদ্দেশ্যে ঢাকা থেকে রওনা দিয়েছেন। বন্দরের নিয়ম অনুযায়ী জাহাজ অপসারণের জন্য তারা ১৫ দিন সময় পাবেন। এই সময়ের মধ্যে মালিক পক্ষ জাহাজ উদ্ধারে ব্যর্থ হলে বন্দর কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

জাহাজে থাকা সার পানি দ্রবভূত হলে পরিবেশ বিপর্যয় ঘটবে কিনা এমন প্রশ্নে হারবার মাস্টার ক্যাপটেন মোহাম্মাদ শাহীন মজিদ বলেন, ‘আসলে সার একটি দ্রবনীয় পণ্য। 

ডুবে যাওয়া লাইটার জাহাজ এমভি শাহাজালাল এক্সপ্রেস মালিক ভাই ভাই শিপিং নাইন নামের একটি কোম্পানি। লাইবেরিয়ার পতাকাবাহী সারবাহী বাণিজ্যিক জাহাজ ‘এমভি ভিটা অলম্পিক’ গেল ২১ জানুয়ারি ৩১ হাজার ৪৫৯ মেট্রিকটন সার নিয়ে মোংলা বন্দর চ্যানেলে বহিনঙ্গোর সুন্দরিকোঠা-১ এলাকায় আগমন করে।

টুটুল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ