ঢাকা     রোববার   ২১ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৬ ১৪৩১

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে অসংখ্য ডুবোচর, নৌযান চলাচল ব্যাহত

রাজবাড়ী সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৭, ২৫ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১১:২১, ২৫ ফেব্রুয়ারি ২০২৩
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে অসংখ্য ডুবোচর, নৌযান চলাচল ব্যাহত

পদ্মার বুকে জেগে ওঠা চর

শুষ্ক মৌসুমে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথের পদ্মা নদীর পানি কমেছে। মাঝনদীতে ডুবোচর জেগে ওঠায় প্রায় তিন-চার কিলোমিটার পথ ঘুরে ফেরি চলাচল করছে। এতে যানবাহন পারাপারে ফেরিগুলোর দ্বিগুণ সময় লাগছে। ফলে একদিকে যেমন সময় অতিবাহিত হচ্ছে ঠিক তেমনি ফেরিগুলোর পেছনে বাড়তি টাকা ব্যায় করতে হচ্ছে কর্তৃপক্ষকে।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজবাড়ী জেলার দৌলতদিয়া ও মানিকগঞ্জ জেলার পাটুরিয়া নৌরুটে শুষ্ক মৌসুমে নাব্যতা সঙ্কট দেখা দেয়। এজন্য নৌযান চলাচলে ব্যাহত হয়। গুরুত্বপূর্ন এই নৌরুট সচল রাখতে তাই বাংলাদেশ অভ্যান্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষ (ড্রেজিং বিভাগ) নদী খনন করেন। কিন্তু খননেন কিছুদিন যেতে না যেতে আবারও অসংখ্য ডুবোচর দেখা যায়। যে কারণে ফেরিগুলোকে যানবাহন নিয়ে ৩/৪ কিলোমিটার ভাটিতে গিয়ে চলাচল করতে হয়।

বাংলাদেশ অভ্যান্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষ (ড্রেজিং বিভাগ) সহকারী প্রকৌশলী মো. মাসুদ জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট সচল রাখতে পদ্মা নদীতে পানি কমে যাওয়ার কারণে একাধিক ড্রেজার দিয়ে খনন করা হয়েছে। তবে বর্তমান নদীতে পানি বৃদ্ধি পেতে শুরু করেছে। যে কারণে সব ড্রেজার বন্ধ রাখা হয়েছে।

একাধিক ফেরি মাস্টার নাম প্রকার না করার শর্তে বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট অনেক সরু। এক সঙ্গে দুটি ফেরি চলাচল করতে অনেক সমস্যা হয়। এর মধ্যে পদ্মা নদীর মাঝখানে অসংখ্য ডুবোচর জেগে উঠেছে। বাধ্য হয়ে ভাটিতে গিয়ে ঘুরে আসতে হয়। এতে তেল ও সময় বেশি লাগে।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের ইদ্রিস নামের এক লঞ্চ চালক বলেন, নদীতে ডুবোচর থাকায় লঞ্চ চালাতে অনেক কষ্ট হয়। স্বাভাবিক চলাচল করতে অনেক পথ ঘুরে যেতে হয়। বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ যদি নৌরুট সচল রাখতে খনন কাজ চলমান রাখতো তাহলে দুর্ভোগ হতো না।

বাংলাদেশ অভ্যান্তরীন নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা বন্দরের উপ-পরিচালক শাহ মো. খালেদ নেওযাজ জানান, শুকনো মৌসুমে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট সচল রাখতে নদীতে একাধিক ড্রেজিং করা হয়েছে। তারপরও মাঝ নদীতে অসংখ্য ডুবোচর জেগে উঠেছে। ডুবোচর থাকায় ফেরি চলাচলে ব্যাহত হয়।

তিনি আরোও জানান, এই নৌরুটে বর্তমান ১২টি ছোট বড় ফেরি চলাচল করছে।

শামীম/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়