ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

সালানা জলসা স্থগিত, পঞ্চগড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে

পঞ্চগড় প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১১, ৩ মার্চ ২০২৩   আপডেট: ২২:৪০, ৩ মার্চ ২০২৩
সালানা জলসা স্থগিত, পঞ্চগড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে

আহমদিয়া সম্প্রদায়ের (কাদিয়ানী) সালানা জলসাকে কেন্দ্র করে দিনভর উত্তপ্ত ছিল পঞ্চগড়। শুক্রবার (৩ মার্চ) সন্ধ্যার পরে প্রশাসন জলসা স্থগিত ঘোষণা করলে পরিস্থিতি স্বাভাবিক হয়। জেলা পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা সালানা জলসা স্থগিতের বিষয়টি রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন।

এর আগে, জুমার নামাজের পর আহমদিয়াদের সালানা জলসাকে কেন্দ্র করে রণক্ষেত্র তৈরি হয় পঞ্চগড়। দফায় দফায় চলে সংঘর্ষ। সংঘর্ষে আরিফুর রহমান (২৭) নামের একজন নিহত হয়েছেন। এছাড়া পুলিশ, সাংবাদিকসহ আহত হয়েছেন অন্তত ৫০ জন।

আরিফুর রহমান জেলা শহরের মসজিদপাড়া এলাকার ফরমান আলীর ছেলে। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন পঞ্চগড় পৌরসভার কাউন্সিলর মাজেদুর রহমান চৌধুরী ইরান।

অপরদিকে, আহমদিয়া সম্প্রদায়ের সালানা জলসার মিডিয়া সেলের মাহমুদ আহমেদ সুমন জানান, তাদের পক্ষের একজন নিহত হয়েছেন। তবে তাৎক্ষণিক তার নাম-পরিচয় পাওয়া যায়নি।

স্থানীয়রা জানিয়েছেন, শুক্রবার জুমার নামাজের পর আহমদিয়াদের তিন দিনব্যাপী বার্ষিক সালানা জলসা বন্ধসহ তাদের অমুসলিম ঘোষণার দাবিতে জেলা শহরের বিভিন্ন মসজিদ থেকে খণ্ড খণ্ড বিক্ষোভ মিছিল বের করা হয়। সম্মিলিত খতমে নবুওয়ত সংরক্ষণ পরিষদের ডাকে এই বিক্ষোভ মিছিল কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে বড় পরিসরে চৌরঙ্গী মোড়ের দিকে আসতে থাকে। এ সময় পুলিশ তাদের বাধা দিলে শুরু হয় সংঘর্ষ। পুলিশের ওপর হামলা করে ইট-পাটকেল ছুঁড়তে থাকে মুসল্লিরা। এ সময় পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়ে।

এর মধ্যে, বিক্ষোভকারীদের কয়েকটি অংশ জেলা শহরের বিভিন্ন এলাকায় অবস্থান নিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। তারা পুলিশ ও বিজিবির গাড়ি ভাঙচুর ও ট্রাফিক পুলিশের অফিসে অগ্নিসংযোগ করে। বিক্ষোভকারীদের আরেকটি অংশ পঞ্চগড় বাজারে আহমদিয়াদের চারটি দোকানের মালামাল বের করে পুড়ি দেয়। তাদের অন্তত ২০টি বাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে বলে অভিযোগ করেছে আহমদিয়া সম্প্রদায়।

দীর্ঘদিন ধরেই আহমদিয়া সম্প্রদায়কে অমুসলিম ঘোষণার দাবি জানিয়ে আসছিল সম্মিলিত খতমে নবুওয়ত সংরক্ষণ পরিষদসহ বিভিন্ন ইসলামী সংগঠন।

এবার, পঞ্চগড়ের আহমদনগর এলাকায় ৩ মার্চ থেকে ৫ মার্চ পর্যন্ত তিন দিনব্যাপী বার্ষিক সালানা জলসার আয়োজন করা হয়। এই জলসা বন্ধ করার জন্য বৃহস্পতিবার দুপুর থেকে বিক্ষোভ, সড়ক অবরোধসহ ভাঙচুর ও আহমদিয়াদের বাড়িতে হামলা করে ইসলামী সংগঠনগুলোর কর্মী সমর্থকরা। শুক্রবারও বিক্ষোভ করে তারা।

পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. রহিমুল ইসলাম বলেন, ‘এ ঘটনায় আহত হয়ে ১৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। ২৭ জনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। দুইজনের অবস্থা গুরুতর হওয়ায় তাদের রংপুর মেডিকেলে স্থানান্তর করা হয়েছে।’

পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা বলেন, ‘বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। সালানা জলসা বন্ধ করতে বলা হয়েছে আহমদিয়াদের। তারা নিজ নিজ বাড়িতে ফিরছেন।’

আরও পড়ুন: পঞ্চগড়ে মুসল্লি-পুলিশ সংঘর্ষ, বিজিবি মোতায়েন

নাঈম/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ