ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

সিসিক নির্বাচন: নিষ্ক্রিয় আরিফ, একাই দৌঁড়াচ্ছেন আনোয়ার

নূর আহমদ, সিলেট || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৩, ২৯ এপ্রিল ২০২৩  
সিসিক নির্বাচন: নিষ্ক্রিয় আরিফ, একাই দৌঁড়াচ্ছেন আনোয়ার

আরিফুল হক চৌধুরী এবং আনোয়ারুজ্জামান চৌধুরী

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হিসেবে যুক্তরাজ্য প্রবাসী আনোয়ারুজ্জামান চৌধুরীকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। অন্যদিকে বর্তমান মেয়র ও বিএনপির কেন্দ্রীয় নেতা আরিফুল হক চৌধুরী নির্বাচনে অংশগ্রহণ নিয়ে তাঁর অবস্থান এখনো পরিষ্কার করেননি। নির্বাচনী প্রচার প্রচারণার মাঠে নেই কোনো উত্তাপ। ফলে শক্ত প্রতিদ্বন্দ্বীহীন মাঠে একাই দৌঁড়াচ্ছেন আনোয়ারুজ্জামান।

এদিকে, সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে সিলেট নগরীর তালতলা এলাকার একটি হোটেলের মিলনায়তনে মহানগর আওয়ামী লীগের জরুরি সভা অনুষ্ঠিত হয়। গত বৃহস্পতিবার অনুষ্ঠিত সভায় মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ বিএনপি দলীয় মেয়র আরিফুল হক চৌধুরীর ব্যাপক সমালোচনা করেন।  

মাসুক উদ্দিন আহমদের দাবি, গত ১০ বছর সরকার সিলেটে প্রচুর টাকা বরাদ্দ দিয়েছে। কিন্তু কাঙ্ক্ষিত উন্নয়নের ছিটেফোঁটাও হয়নি। বরং বর্তমান মেয়রের নেতৃত্বে লুটপাটের রাজত্ব কায়েম হয়েছে। দিন দিন জনদুর্ভোগ বেড়েছে। দুই মেয়াদে আরিফুল হক চৌধুরী লুটপাট চালিয়েছেন বলেও দাবি করেন আওয়ামী লীগের এই নেতা। 

আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মো. আনোয়ারুজ্জামান চৌধুরীও তার বক্তব্যে বলেন, এবারের নির্বাচনে সিলেটবাসী মেয়র পদে পরিবর্তন চান। কারণ, তিনি (আরিফুল) জনগণের আকাঙ্ক্ষা পূরণে ব্যর্থ হয়েছেন। ১০ বছরে বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীকে সরকার ২ হাজার ৮০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। উনি (আরিফুল হক চৌধুরী) কাজ করেননি, তা আমি বলব না। উনি চেষ্টা করেছেন, উনি যে কাজটা করেছেন, কসমেটিকস উন্নয়ন হয়েছে, পরিকল্পনার অভাব। পরিকল্পিত উন্নয়ন হয়নি। নির্বাচিত হলে মহাপরিকল্পনা অনুযায়ী বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে পরিকল্পিত নগর উন্নয়নে কাজ করবো।

অপরদিকে নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে এখনো অবস্থান পরিষ্কার না করলেও আওয়ামী লীগ নেতাদের সমালোচনার জবাব দিয়ে যাচ্ছেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী। গতকাল শুক্রবার (২৮ এপ্রিল) এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘গত বন্যার সময় সিলেটে বন্যাদুর্গতদের দেখতে এসে সার্কিট হাউজে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে বক্তব্য দিয়েছেন, সেখানেই সব সমালোচনার উত্তর আছে। প্রধানমন্ত্রী তার বক্তৃতায় আমার কাজের প্রশংসা করেছিলেন। যারা এমন সমালোচনা করছেন, তাদের উদ্দেশে এর চেয়ে ভালো কোনো জবাব নেই।’  

অপরিকল্পিত উন্নয়নের অভিযোগের বিষয়ে আরিফুল হক চৌধুরী বলেন, উন্নয়ন প্রকল্পগুলো পরিকল্পনা করে পাঠালে সরকারের চারটা মন্ত্রণালয় এসব খতিয়ে দেখে। অর্থ মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয় ও পরিকল্পনা কমিশন এসব দেখে বিচার—বিশ্লেষণ করেই বরাদ্দ দিয়ে থাকে। কোনো কোনো ক্ষেত্রে প্রধানমন্ত্রীও এসবের অনুমোদন দেন। তাই এত এত মন্ত্রণালয়ের মন্ত্রী—সচিব ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা যা দেখে অনুমোদন দিয়ে থাকেন, সেসব অপরিকল্পিত হয় কীভাবে?

লুটপাটের অভিযোগের বিষয়টিকে ‘ভিত্তিহীন’ বলে মন্তব্য করেন আরিফুল হক চৌধুরী। তিনি বলেন, সিলেটে কী উন্নয়ন হয়েছে কিংবা জনগণের আকাঙ্ক্ষা কতটুকু পূরণ করতে পেরেছি, সেটা এখানকার জনগণই ভালো জানেন। তাই বিচারের ভারও জনগণের কাছেই রইল।’

অন্যদিকে মেয়র আরিফুল হক চৌধুরী নির্বাচনে অংশগ্রহণ প্রসঙ্গে মনোনয়নপত্র দাখিল এর শেষ দিনের আগেই নগরবাসীকে নিয়ে তার অবস্থান পরিষ্কার করবেন বলে জানান।
অপরদিকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী বিভিন্ন পাড়া মহল্লায় গণসংযোগ অব্যাহত রেখেছেন। মনোনয়ন নিয়ে দ্বিধাবিভক্ত আওয়ামী লীগ নেতারা ঐক্যবদ্ধ হয়ে তার সঙ্গে মাঠে নামতে শুরু করেছেন।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, আগামী ২১ জুন ইভিএমে সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। ২৩ মে পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করা যাবে। মনোনয়নপত্র বাছাই হবে ২৫ মে আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১ জুন।

মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়