ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

রবীন্দ্রনাথের জন্মবার্ষিকীতে খুলনায় ৩ দিনের অনুষ্ঠান শুরু

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০১, ৮ মে ২০২৩  
রবীন্দ্রনাথের জন্মবার্ষিকীতে খুলনায় ৩ দিনের অনুষ্ঠান শুরু

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী অনুষ্ঠান এবং লোকমেলার উদ্বোধন অনুষ্ঠান সোমবার (৮ মে) বিকেলে খুলনার ফুলতলার দক্ষিণডিহি রবীন্দ্র কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা-৫ আসনের সংসদ সদস্য নারায়ণ চন্দ্র চন্দ। রবীন্দ্র জন্মবার্ষিকীর এবারের প্রতিপাদ্য ‘সমাজ সংস্কার ও রবীন্দ্রনাথ’।

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য বলেন, রবীন্দ্রনাথ ছিলেন সারা বিশ্বের কবি। বিশ্ব সাহিত্যের সর্বকালের শ্রেষ্ঠ প্রতিভাদের একজন। তাঁর লেখা জাতিকে সমৃদ্ধ করেছে। বাংলা সাহিত্য ও সংস্কৃতির বিকাশে তাঁর অবদান অসামান্য। 

তিনি বলেন, রবীন্দ্রনাথ ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও মনোনশীলতা দিয়ে মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছিলেন। প্রথাগত শিক্ষা না থাকলেও বাংলা সাহিত্যের প্রায় সব শাখায় তিনি সগৌরবে বিচরণ করেছিলেন। 

জেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ। খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুকুল কুমার মৈত্রের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা খোশনুর রুবাইয়াৎ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সহসভাপতি বিএমএ সালাম এবং ফুলতলা উপজেলা আওয়ামী লীগের (ভারপ্রাপ্ত) সাধারণ সম্পাদক মৃণাল হাজরা।

এর আগে প্রধান অতিথি তিন দিনব্যাপী লোকমেলার আনুষ্ঠানিক উদ্বোধন এবং বিভিন্ন স্টল পরিদর্শন করেন। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। 
 

নুরুজ্জামান/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়