ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

‘প্রত্যাবাসনে রোহিঙ্গাদের পাশে থাকবে ওআইসি’

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১২, ২৯ মে ২০২৩   আপডেট: ১৮:১৪, ২৯ মে ২০২৩
‘প্রত্যাবাসনে রোহিঙ্গাদের পাশে থাকবে ওআইসি’

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা। সোমবার (২৯ মে) সকালে উখিয়ার মধুরছড়া ৪ এক্সটেনশন রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছালে তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান।

হিসেইন ব্রাহিম তাহা রোহিঙ্গা যুবকদের নিয়ে পরিচালিত ইয়ুথ সেন্টার, বৃক্ষরোপণ প্রকল্প ও মানব বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পসহ বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। পরে তিনি ৪ এক্সটেনশন ক্যাম্পের কনফারেন্স রুমে রোহিঙ্গা প্রতিনিধিদের সঙ্গে মত বিনিময় সভায় মিলিত হন। এতে অংশ নেন- বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে আসা কমিউনিটি নেতা, যুবক, ইমাম, নারী অধিকার কর্মীসহ ২৫ জন। 

আরও পড়ুন: আইসিজেতে রোহিঙ্গা মামলা চালাতে অর্থ চেয়ে ওআইসি সদস্যদের চিঠি

সভাই রোহিঙ্গারা নাগরিকত্ব নিয়ে নিজ দেশে ফিরে যেতে সহযোগিতা চান। পাশাপাশি ওআইসির মহাসচিবের কাছে তারা নিজেদের বিভিন্ন মতামত তুলে ধরেন।

সভায় হিসেইন ব্রাহিম তাহা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। রোহিঙ্গা সংকট ওআইসির জন্য একটি শীর্ষ অগ্রাধিকার বিষয় বলেও তিনি উল্লেখ করেন। হিসেইন ব্রাহিম তাহা বলেন, ‘প্রত্যাবাসনে সবসময় রোহিঙ্গাদের পাশে আছে ওআইসি।’

আরও পড়ুন: ঢাকায় ওআইসি মহাসচিব

সভা শেষে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার জানান, ওআইসি প্রধান রোহিঙ্গাদের আশ্বস্ত করেছেন আন্তর্জাতিক বিচার আদালতে চলমান কার্যক্রম তরান্বিত করতে সংগঠনটির তৎপরতা অব্যাহত আছে।

গত শনিবার পাঁচ দিনের সফরে ঢাকায় আসেন ওআইসি মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা। বাংলাদেশ সফরকালে পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে সৌজন্যে সাক্ষাৎ করেছেন তিনি। এছাড়াও ইসলামিক ইনস্টিটিউট অব টেকনোলজির ৩৫তম সমাবর্তনে বক্তব্য রাখবেন ওআইসি মহাসচিব।

তারেকুর/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়