ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

রাজশাহীতে রাজস্থানী কাউয়ালী-সুফিয়ানার সুরের মুর্ছনা

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৬, ৫ সেপ্টেম্বর ২০২৩  
রাজশাহীতে রাজস্থানী কাউয়ালী-সুফিয়ানার সুরের মুর্ছনা

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) এবং রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনের যৌথ আয়োজনে জয়সালমার বিট সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজশাহী মেডিকেল কলেজের ডা. কাইছার রহমান চৌধুরী মিলনায়তনে এ আয়োজন করা হয়। অনুষ্ঠানে ভারতের রাজস্থান থেকে আসা সাংস্কৃতিক দলের সুফিয়ানা ও কাউয়ালী গানের পরিবেশনায় বিমোহিত হন দর্শকেরা।

সন্ধ্যায় মঙ্গল প্রদ্বীপ প্রজ্জ্বলনের মাধ্যমে বর্ণাঢ্য এই সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। শুভেচ্ছা বক্তব্য দেন ভারতীয় সহকারী হাইকমিশনের সহকারী হাইকমিশনার মনোজ কুমার, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আব্দুল খালেক। রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন এবং রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামালও অতিথি ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ‘বন্ধুপ্রতিম দেশ ভারতের সঙ্গে আমাদের ভাষা, সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে অনেক মিল রয়েছে। গত ১৫ বছর ধরে দুই দেশের নিবিড় সম্পর্ক বিদ্যমান। এতে উভয় দেশ উপকৃত হয়েছে। আগামীতে এই সম্পর্ক বজায় থেকে উভয় দেশ লাভবান হবে।’ 

অনুষ্ঠানের শুরুতে ভারতীয় শিল্পীদের উত্তরীয় পরানো হয়। অনুষ্ঠানে ভারত থেকে আগত জয়সালমার বিটের শিল্পী রইস খান, শেরু খান, আশরাফ খান, দেবা খান, আনোয়ার খান ও রাজ্জাক খান তাদের সঙ্গীত পরিবেশন করেন। জয়সালমার বিট পরিবেশনের পূর্বে দলটির প্রধান রইস খান তাঁর বক্তৃতায় নগরীর পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সবুজায়নের ভূয়সী প্রশংসা করেন।

এর আগে প্রথম পর্বে রাজশাহীর শিল্পীরা দেশাত্ববোধক, আধুনিক, লালন সঙ্গীত পরিবেশনা করেন। এ ছাড়া ছিল বাঁশির ধুন, কবিতা আবৃত্তি ইত্যাদি। শহরের বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট নাগরিক, প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক নেতারাসহ বিভিন্ন পেশার মানুষ অনুষ্ঠান উপভোগ করেন।
 

কেয়া/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়