ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

রবীন্দ্রনাথ ছিলেন স্বপ্নদর্শী: ভারতীয় হাইকমিশনার

কুষ্টিয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৪, ২৪ সেপ্টেম্বর ২০২৩  
রবীন্দ্রনাথ ছিলেন স্বপ্নদর্শী: ভারতীয় হাইকমিশনার

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, ‘র‌বীন্দ্রনাথ ঠাকুর ছিলেন স্বপ্নদর্শী। যার প্রভাব সীমানা এবং প্রজন্ম অতিক্রম করে। তার গভীর চিন্তা, কাব্যিক প্রতিভা এবং শৈল্পিক প্রচেষ্টা মানবতাকে অনুপ্রাণিত ও সমৃদ্ধ করে চলেছে। সাহিত্য, সঙ্গীত এবং দর্শনে তার অবদান বিশ্বে অমোঘ চিহ্ন রেখে গেছে।’ 

শনিবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টার দিকে ঢাকার ভারতীয় হাইকমিশন ও বাংলাদেশ সরকারের প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগিতায় কুষ্টিয়ার রবীন্দ্র কুঠি বাড়িতে ড. চঞ্চল খান পরিচালিত ডকুমেন্টারি ফিল্ম ‘ছিন্নপত্র: পদ্মের পারে রবীন্দ্রনাথ’ প্রদর্শনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

ভারত ও বাংলাদেশের শিল্পী যারা ছবিটি তৈরিতে অংশ নিয়েছেন তাদের প্রশংসা করে ভারতীয় হাইকমিশনার বলেন, যৌথ প্রচেষ্টা আমাদের দুই দেশের যৌথ সাংস্কৃতিক ঐতিহ্যকে প্রতিফলিত করে। এটি আমাদের অংশীদারিত্বের বৈশিষ্ট্য যা সাংস্কৃতিক বন্ধন এবং শক্তিশালী জন-মানুষের বিনিময়েরও প্রতিফলন। 

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইক‌মিশনার মনোজ কুমার, কুষ্টিয়া- ৪ আসনের সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়ার জেলা প্রশাসক এহেতাশাম রেজা ও পু‌লিশ সুপার এ এইচ এম রা‌কিবুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে সাদী মোহাম্মদের রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন।

কাঞ্চন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়