ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

পঞ্চগড়ে ৮ ফুট লম্বা অজগর উদ্ধার

পঞ্চগড় প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৭, ২১ অক্টোবর ২০২৩  
পঞ্চগড়ে ৮ ফুট লম্বা অজগর উদ্ধার

পঞ্চগড় সদর উপজেলায় ধানক্ষেত থেকে ৮ ফুট দৈর্ঘ্যের প্রায় ২০ কেজি ওজনের অজগর সাপ উদ্ধার করেছেন স্নেক রেসকিউয়ার সহিদুল ইসলাম। শনিবার (২১ অক্টোবর) সকালে উপজেলার ধাক্কামারা ইউনিয়নের আমতলা এলাকা থেকে সাপটি উদ্ধার করেন। পরে সাপটি বনবিভাগের কাছে হস্তান্তর করেছেন।

সহিদুলের বাড়ি উপজেলার ঝলই শালশিরি ইউনিয়নের নুতনহাট এলাকায়। তিনি দীর্ঘদিন ধরে বণ্যপ্রাণী সংরক্ষণ ও উদ্ধারকারী হিসেবে কাজ করছেন।

স্থানীয়রা জানান, আব্দুর রউফ নামের এক কৃষক তার ধানক্ষেতে ছাগল, গরু প্রবেশে বাধা দেওয়ার জন্য প্লাস্টিকের জাল দিয়েছেন। আজ সকালে ছবির আলী নামে এক ব্যক্তি ধানক্ষেতের পাশ দিয়ে মাঠে গরু বাধতে যায়। এ সময় সেখানে একটি অজগর সাপ দেখতে পান তিনি।

বন্যপ্রাণী সংরক্ষণ ও উদ্ধারকারী সহিদুল ইসলাম বলেন, ‘ওই এলাকায় অজগর সাপ জালে আটকা পড়ে আছে- এমন খবরে আমি সেখানে যাই। গিয়ে দেখি লোকজন সাপটিকে ঘিরে রেখেছে। আমি সাপ উদ্ধার করে বস্তায় রাখলে স্থানীয়রা সাপ দিতে অস্বীকৃতি জানায়। পরবর্তীতে আমি বনবিভাগে ফোন দিয়ে ঘটনা খুলে বলি। বনবিভাগের লোক আসলে আমি তাদের কাছে সাপটি হস্তান্তর করি।’

সহিদুল ইসলাম বলেন, ‘অজগরটি নির্বিষ। পঞ্চগড়ের আশপাশে এই সাপ আরও রয়েছে বলে ধারণা করছি। আগেও এখানে কয়েকবার অজগর দেখা গেছে।’

বনবিভাগ পঞ্চগড় রেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা মধুসূধন বর্মন বলেন, সাপটি উদ্ধার করে দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানে পাঠানো হয়েছে। সেখানে বার্মিজ অজগরের নিরাপদ স্থান রয়েছে। যেকোনো সাপ দেখলে না মেরে উদ্ধারকারীদের খবর দেওয়ার পরামর্শ দেন তিনি।
 

নাঈম/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়