ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

যশোরে চালু হলো বৈদ্যুতিক গাড়ি চার্জিং স্টেশন

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২২, ২২ ডিসেম্বর ২০২৩  
যশোরে চালু হলো বৈদ্যুতিক গাড়ি চার্জিং স্টেশন

ঢাকার বাইরে যশোরে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে বৈদ্যুতিক যান (ইভি) চার্জিং স্টেশন উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (২২ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে শহরের খয়েরতলা এলাকায় এই স্টেশনের উদ্বোধন করেন বাংলাদেশ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান।

টেকসই এনার্জি সল্যুশন প্রদানকারী শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান মিউলিটিক এনার্জি সল্যুশন লিমিটেড ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকো) যৌথ উদ্যোগে এই স্টেশন চালু করলো।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান বলেন, ‌‘বৈদ্যুতিক গাড়ি চার্জ করার জন্যে ঢাকার বাইরে কোনো চার্জিং স্টেশন ছিল না। যশোরে ওজোপাডিকো ও মিউলিটিক কোম্পানির যৌথ উদ্যোগে পাইলটিং (পরীক্ষামূলকভাবে) হিসেবে এটা চালু করা হলো। এরপর সারাদেশে হয়তো বেসরকারি উদ্যোগে পেট্রােল পাম্পের মত হাজার হাজার চার্জিং স্টেশন চালু হবে। নতুন যুগে প্রবেশ করবে বাংলাদেশ। এই মুহূর্তে বৈদ্যুতিক চার্জিং গাড়ির সংখ্যা খুব কম। যাতে উদ্যোক্তাদের লোকশান না হয় তার জন্যে প্রতি ঘণ্টায় চার্জিংয়ের একটি ফি নির্ধারণ করে দেওয়া হবে।’

মিউলিটিক এনার্জি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রুবাইয়াত ইসলাম সাদাত বলেন, ‘এই অঞ্চলে প্রথম ইভি চার্জিং স্টেশন উদ্বোধনের মাধ্যমে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। এই উদ্যোগে ওজোপাডিকো-এর সঙ্গে অংশীদার হতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত ও গর্বিত। বৈদ্যুতিক গাড়ির সম্প্রসারণে বাতাসে কার্বন ডাই-অক্সাইড নিঃসরণ কম হবে। একই সঙ্গে জলবায়ু দূষণ কমবে। যা পরিবেশ ঠিক রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’ 

উদ্বোধন শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেখানে এই স্টেশনটি কীভাবে কাজ করবে তা মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন মিউলিটিক এনার্জি’র সিওও রাহাত আহমেদ। এসময় উপস্থিত ছিলেন- ওজোপাডিকো'র নির্বাহী পরিচালক প্রকৌশলী মো শামছুল আলম ও প্রকল্প পরিচালক মো. মতিউর রহমান প্রমুখ। আলোচনা শেষে গাড়িতে চার্জ করার পদ্ধতি হাতে কলমে সবাইকে দেখানো হয়।

রিটন/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়