ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

হবিগঞ্জে এসএসসি পরীক্ষা দিচ্ছে দৃষ্টিহীন লিমা

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৪, ১৬ ফেব্রুয়ারি ২০২৪  
হবিগঞ্জে এসএসসি পরীক্ষা দিচ্ছে দৃষ্টিহীন লিমা

লিমা বলছে আর তার খাতায় লিখছে শ্রুতি লেখক।

হবিগঞ্জে নানা প্রতিকূলতা মোকাবিলা করে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে চা বাগানের বাসিন্দা লিমা আক্তার নামে এক দৃষ্টিহীন কিশোরী।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে দৃষ্টিহীন লিমা। জন্ম থেকে অন্ধ সে। সে জেলার চুনারুঘাট উপজেলার চন্ডিছড়া চা বাগানের বাসিন্দা দেলোয়ার হোসেনের মেয়ে ও শামছুন্নাহার উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী।
উপজেলার অগ্রণী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এদিন বাংলা প্রথম পত্র বিষয়ের পরীক্ষা দিয়েছে লিমা। তার বড় বোনও একইসঙ্গে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

দৃষ্টিহীন হয়েও লিমা কীভাবে প্রস্তুতি নিয়েছে আর এখন কীভাবে পরীক্ষায় অংশ নিচ্ছে বিষয়ে জানা গেছে, লিমা তার বড় বোনের পড়া শুনে শুনে সেখান থেকে শিক্ষা নিয়েছে। এ পদ্ধতিতে সে পুরোপুরিভাবে অভ্যস্ত হয়ে ওঠে এবং সব বিষয়ের প্রস্তুতি নিয়েছে।

কীভাবে পরীক্ষা দিচ্ছে প্রশ্নে সে জানায়, সব প্রশ্নের উত্তর তার জানা ছিল। নন্দিনী বাকতি নামে একটি মেয়ে তার খাতা লিখে দিয়েছে।

নন্দিনী বাকতি তার শ্রুতি লেখক। সে বলে, লিমা ভালো প্রস্তুতি নিয়েই পরীক্ষায় অংশ নিয়েছে। সব প্রশ্নের উত্তর জানা তার। তার পরীক্ষা ভালো হয়েছে। তাই আগামী পরীক্ষাগুলোর জন্য তার আত্মবিশ্বাস বেড়েছে।

লিমার বিদ্যালয়ের প্রধান শিক্ষক সত্যেন্দ্র চন্দ্র দেব বলেন, দৃষ্টিহীন লিমার জন্য সিলেট শিক্ষাবোর্ড থেকে শ্রুতি লেখকের সহযোগিতা নেওয়ার অনুমতি পাওয়া গেছে। নন্দিনী একই বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী।

তিনি আরও বলেন, লিমার বাবা আর্থিকভাবে অসচ্ছল। তারপরও তিনি তার দুই মেয়েকে লেখাপড়ার সুযোগ দিয়ে যাচ্ছেন।

স্থানীয়রা জানান, দু’চোখ অন্ধ, পরিবারে দৈন্যসহ নানা প্রতিবন্ধকতা রয়েছে লিমার। এসব মোকাবিলা করে পরিবারের সহযোগিতায় সে পড়াশোনা চালিয়ে যাচ্ছে। নামকরা কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্ন দেখছে সে।

মামুন/ফয়সাল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়