ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

নাটোরে আম বাগান ছেয়ে গেছে মুকুলে

নাটোর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৩, ২০ মার্চ ২০২৪  
নাটোরে আম বাগান ছেয়ে গেছে মুকুলে

নাটোরের আম গাছগুলো মুকুলে ছেয়ে গেছে। বর্তমানে এসব গাছের মুকুল পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন বাগান মালিক ও শ্রমিকরা। বাড়ির আঙ্গিনায় যারা গাছ লাগিয়েছেন তারাও করছেন গাছের যত্ন। এবার আম থেকে ভালো আয় হবে বলে ধারণা সবার।

দেখা যায়, নাটোরের গ্রামগুলোতে খালি জায়গা, পুকুর পাড়, রাস্তার ধারে এবং বাড়ির আঙ্গিনার গাছগুলোতে শোভা পাচ্ছে কেবলই আমের মুকুল। মুকুলে মুকুলে ছেঁয়ে আছে গাছের প্রতিটি ডালপালা। তবে, আমের ফলন নির্ভর করছে আবহাওয়ার ওপর। আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর আমের বাম্পার ফলনের আশা করছেন বাগান মালিকরা।

এদিকে, মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকূলে রয়েছে। এবার বড় আকারের চেয়ে ছোট ও মাঝারি আকারের গাছে বেশি মুকুল ফুটেছে। আম্রপালি, গোপালভোগ, ল্যাংড়া, ফজলি গাছে মুকুল আসতে শুরু করেছে।

বাঁশিলা গ্রামের আম বাগানের মালিক মো. রেজাউল করিম রেজা ও মফিজ সরকার জানান, মুকুল আসার পর থেকেই তারা গাছের প্রাথমিক পরিচর্যা শুরু করেছেন। রোগ বালাইয়ের আক্রমণ থেকে মুকুল রক্ষায় স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী ওষুধ স্প্রে করছেন তারা।

নলডাঙ্গা কৃষি সম্প্রসারণ অফিসার মো. সাজ্জাদ হোসাইন বলেন, এই সময়ে আমের মুকুলের বাড়তি যত্নের প্রয়োজন হয়। মুকুল আসার এই সময়ে সাধারণত কুয়াশা ও পোকার আক্রমণ হয়। কীটনাশক ও ছত্রাকনাশক স্প্রে করলে এই সমস্যা থাকে না। ইনশাআল্লাহ, আগামী কয়েকদিনের মধ্যে কুয়াশা শেষ হবে। এতে মুকুলের ক্ষতির সম্ভাবনা কমবে।

নলডাঙ্গা উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ মো. কিশোয়ার হোসেন বলেন, উপজেলায় দিন দিন আমের বাগান সম্প্রসারিত হচ্ছে। বাণিজ্যিকভাবে আমের বাগান তৈরি হচ্ছে। কয়েক বছরের মধ্যে উপজেলার বিভিন্ন আম বাগান থেকে বাণিজ্যিকভাবে আম সরবরাহ শুরু হবে। বর্তমানে উপজেলায় প্রায় ৪২৫হেক্টর জমিতে আম চাষ হচ্ছে। গাছে আমের মুকুল আসার শুরু থেকে শেষ পর্যন্ত কীভাবে গাছ পরিচর্যা করতে হবে সে বিষয়ে কৃষি অফিস সব সময় বাগান মালিকদের ও আম চাষিদের পরামর্শ দিয়ে আসছে।

আরিফুল/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়