ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

নোয়াখালীতে সুলভ মূল্যে গরুর মাংস, দুধ ও ডিম বিক্রি 

নোয়াখালী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১২, ২৩ মার্চ ২০২৪  
নোয়াখালীতে সুলভ মূল্যে গরুর মাংস, দুধ ও ডিম বিক্রি 

গরুর মাংস কেনা এখন অনেকের কাছে বিলাসিতার মতো। কেউ কেউ তা কেনার চিন্তাও করতে পারছে না। আবারও অনেকে সামাজিকতা বা পারিবারিক রীতি অনুসরণ করে সাধ্য অনুযায়ী কিনতেও পারছেন না। এ অবস্থায় কিছুটা কম দামে গরুর মাংস বিক্রি হচ্ছে, এমন খবর শুনে মাংস কিনতে ক্রেতাদের ভিড় লেগেছে নোয়াখালীর সেনবাগ উপজেলার পাইলট হাইস্কুলের সামনে অস্থায়ী গরুর মাংসের দোকোনে। ৭০০ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি হচ্ছে এখানে। কিছুটা কম দামে মাংস কিনতে পেরেছেন ক্রেতারা। 

শনিবার (২৩ মার্চ) সেনবাগ উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তরে উদ্যোগে অস্থায়ী দোকানে এ কার্যক্রম উদ্বোধন করা হয়। 

প্রাণিজ আমিষের চাহিদা পূরণে ৭০০ টাকা কেজি দরে গরুর মাংস, এক ডজন ডিম ১০৫ টাকায় ও ৮০ টাকা লিটারে গরুর দুধ বিক্রির কার্যক্রম হাতে নেয় সেনবাগ উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তর। 

শনিবার (২৩ মার্চ) কার্যক্রমের উদ্বোধন করার সময় উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আবুল কালাম আজাদ, সেনবাগ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিসান বিন মাজেদ, সেনবাগ পৌরসভার মেয়র আবু নাছের দুলাল, সেনবাগ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ তারেক মাহমুদ, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. জুয়েল চন্দ্র ভৌমিক প্রমুখ। বাজারের চলতি দাম থেকে কম দামে ডিম, দুধ ও গরুর মাংস কিনতে পারছেন বিভিন্ন শ্রেণী-পেশার সাধারণ ক্রেতারা।

সেনবাগ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিসান বিন মাজেদ বলেন, ‘আমরা নিয়মিত বাজার মনিটরিং করছি এবং সরকারি নির্ধারিত দামে পণ্য বিক্রি না করলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছি। তবে আমরা গরু মাংসের দাম নিয়ন্ত্রণে আনতে পারছিলাম না। তাই উদ্যোগ নিয়ে সুস্থ ও সবল গরুর মাংস ৭০০ টাকায় বিক্রি ব্যবস্থা করেছি। এছাড়াও দুধ ও ডিম সুলভ মূল্যে বিক্রি হচ্ছে। এই সুলভ মূল্যের প্রভাব বাজারে ইতোমধ্যে পড়েছে। যারা ৮৫০ টাকা গরুর মাংস বিক্রি করতেন, এখন তারাও ৭০০ টাকা বিক্রি করবেন। এতে করে ভোক্তারা উপকৃত হবেন।’ 

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আবুল কালাম আজাদ বলেন, ‘প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালকের পরামর্শে উদ্যোগ নেওয়া হয়েছে। নিরাপদ প্রাণিজ পুষ্টি মানুষের চাহিদার বাহিরে চলে যাচ্ছে, তাই এমন উদ্যোগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শে ঢাকার ২৫টি পয়েন্টে বিক্রি হচ্ছে। আগামীতে জেলা প্রশাসনের সহযোগিতায় বিভিন্ন উপজেলার বড় বাজারগুলোতে এমন উদ্যোগ নেওয়া হবে।’ 
 

সুজন/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়