ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

নিষেধাজ্ঞা শেষ, বুধবার মেঘনায় মাছ ধরতে নামছেন জেলেরা

লক্ষ্মীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৭, ৩০ এপ্রিল ২০২৪  
নিষেধাজ্ঞা শেষ, বুধবার মেঘনায় মাছ ধরতে নামছেন জেলেরা

দুই মাসের নিষেধাজ্ঞা শেষে বুধবার (১ মে) ভোর থেকেই লক্ষ্মীপুরের মেঘনা নদীতে মাছ ধরতে শুরু করবেন লক্ষ্মীপুরের জেলেরা। এরই অংশ হিসেবে মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেল থেকেই জেলেদের নৌকা ও জাল প্রস্তুত করতে দেখা গেছে। নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় কষ্টের দিনের অবসান হয়েছে বলে জানিয়েছেন অনেক জেলেই। 

লক্ষ্মীপুর জেলার চারটি উপজেলায় সরকারি তালিকা ভুক্ত ৫৪ হাজারসহ প্রায় ৯০ হাজার জেলে নিষেধাজ্ঞার কারণে গত দুইমাস বেকার জীবন অতিবাহিত করছিলেন। নিষেধাজ্ঞা চলাকালীন তালিকা ভুক্ত জেলেদের ভিজিএফ-এর মাধ্যমে ৮০ কেজি করে চাল দেওয়াসহ নানাভাবে সহযোগিতা করে প্রশাসন। 

জানা গেছে, সরকারের মৎস্য অধিদপ্তর পোনা ইলিশ রক্ষার জন্য চাঁদপুর জেলার ষাট নল থেকে লক্ষ্মীপুর জেলার আলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর ১০০ কিলোমিটার এলাকায় মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করে। গত ১ মার্চ এই নিষেধাজ্ঞা জারি করা হয়, যা শেষ হচ্ছে আজ ৩০ এপ্রিল দিবাগত রাত ১২টায়। 

লক্ষ্মীপুর সদর উপজেলার চররমনী মোহন ইউনিয়নের মজু চৌধুরীর হাট এলাকার জেলে নুর নবী জানান, নিষেধাজ্ঞার কারণে তিনিসহ অধিকাংশ জেলে বেকার হয়ে পড়েন। ফলে পরিবার-পরিজন নিয়ে তাদের গত দুই মাস অনেক কষ্টে কেটেছে। এখন আর তাদের কষ্ট করতে হবে না।

জাহাঙ্গীর/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ