ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

পটুয়াখালীর নদীতে ভেসে এলো আহত ডলফিন 

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৯, ১৬ জুন ২০২৪  
পটুয়াখালীর নদীতে ভেসে এলো আহত ডলফিন 

উদ্ধার হওয়া ডলফিন

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নদীতে একটি আহত ডলফিন ভেসে এসেছে। স্টেনেলা অ্যাটেনুয়াটা প্রজাতির এ ডলফিনটির ৮ ফুট লম্বা ও প্রস্থ দেড় ফুট।

রোববার (১৬ জুন) বিকাল সাড়ে ৩টার দিকে উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের জালালপুর গ্রাম সংলগ্ন আন্ধারমানিক নদীতে এটি ভেসে আসে। ডলফিনটির মুখে ও শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। খবর পেয়ে ডলফিনটি উদ্ধার করে জালালপুর এলাকার একটি পুকুর রেখেছে ডলফিন রক্ষা কমিটির সদস্যরা। এ সময় এ্যানিমেল লাভারস অফ পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্যরা উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকালে একই এলাকায় ৫ ফুট দৈর্ঘ্যের বটলনোজ প্রজাতির একটি জীবিত ডলফিন ভেসে আসে। পরে ওই দিন সন্ধ্যায় সাগর মোহনায় সেটি অবমুক্ত করে এনিমেল লাভারস অফ পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্যরা।

এনিমেল লাভারস অফ পটুয়াখালীর কলাপাড়া শাখার টিম লিডার রাকায়েত আহসান জানান, জোয়ারের পানিতে ডলফিনটি ভেসে আসার পর স্থানীয় বাসিন্দারা এটিকে দেখতে পায়। খবর পেয়ে তাদের টিমের সদস্য ও ডলফিন রক্ষা কমিটির সদস্যরা সেটি উদ্ধার করে পুকুরে নিরাপদে রেখেছেন। ডলফিনটির শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। 

ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রোমান ইমতিয়াজ তুষার জানান, সমুদ্রের পরিবেশ নষ্ট হওয়ায় সামুদ্রিক প্রাণীগুলো দিনে দিনে মারা যাচ্ছে। আজকে জীবিত ভেসে আসা ডলফিনটির বৈজ্ঞানিক নাম প্যানট্রপিক্যাল স্পটড ডলফিন। এটি বিশ্বের নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমণ্ডলীয় মহাসাগরের ডলফিন।

তিনি বলেন, এটিকে প্রাথমিক চিকিৎসা দেওযা হয়েছে। কিছুটা সুস্থ হলে সাগর অবমুক্ত করা হবে।
কলাপাড়া বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, উদ্ধার হওয়া ডলফিনটি পর্যবেক্ষণে রেখে আবার নদীতে অবমুক্ত করা হবে। 
 

ইমরান/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়