RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৫ ১৪২৭ ||  ০৩ রবিউল আউয়াল ১৪৪২

তিন দিনের রাশিয়া সফরে প্রধানমন্ত্রী

সেন্ট্রাল ডেস্ক: || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৭, ১৪ জানুয়ারি ২০১৩   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তিন দিনের রাশিয়া সফরে প্রধানমন্ত্রী

ঢাকা, ১৪ জানুয়ারি (রাইজিংবিডি টোয়েন্টিফোর ডটকম) : তিন দিনের সরকারি সফরে রাশিয়ার উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সোমবার সকাল ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ বিমানে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা ঢাকা ছাড়েন। বিকেল ৩টা ১০ মিনিটে বিমানটি মস্কোর শেরেমেতিয়েভো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে।

বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা শেষে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে মস্কোর প্রেসিডেন্ট  হোটেলে নিয়ে যাওয়া হবে। রাশিয়ায় ৩ দিনের সফরকালে তিনি এ হোটেলেই অবস্থান করবেন।

প্রধানমন্ত্রীর এ সফরে রাশিয়া ও বাংলাদেশের মধ্যে তিনটি চুক্তি ও সাতটি সমঝোতা স্মারক সই হবে। এর মধ্যে রয়েছে এক বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম ক্রয় ও রূপপুর পারমাণবিক বিদুৎকেন্দ্র নির্মাণচুক্তি।

২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিতীয় রাশিয়া সফর। এর আগে ২০১০ সালের নভেম্বরে শেখ হাসিনা বাঘ সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক ফোরামের এক পূর্ণাঙ্গ অধিবেশনে যোগ দিতে রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গ সফর করেন।

এবার তিনদিনের সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্‌লাদিমির পুতিনের সঙ্গে ক্রেমলিনে বৈঠক করবেন। এ ছাড়া রাশিয়ার পরমাণু সহযোগিতা সংস্থা রোসাটম (আরওএসএটিওএম)-এর ডিরেক্টর জেনারেল সার্গেই কিরিয়েঙ্কো শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন।

প্রধানমন্ত্রী ঐতিহ্যবাহী মস্কো স্টেট ইউনিভার্সিটি পরিদর্শন করবেন। সেখানে তিনি ‘কনটেম্পরারি বাংলাদেশ-পার্সপেক্টিভ ফর কোলাবোরেশন উইথ রাশিয়া’ বিষয়ে বক্তব্য রাখবেন।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

 

 

 

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়