ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে ওয়েবিনার

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০৩ ৫:০১:০৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০৩ ৫:০৫:৪৫ পিএম

করোনাভাইরাসের প্রভাবে বাংলাদেশসহ পুরো বিশ্ব এখন ঘরবন্দি। এ ঘরবন্দি সময়কে কাজে লাগাতে এবং শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এক ভিন্ন উদ্যোগ নিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহা।

জানা যায়, ওয়েব সেমিনারের (ওয়েবিনার) মাধ্যমে ভার্চুয়াল এ প্ল্যাটফর্মে যুক্ত করা হচ্ছে দেশ-বিদেশের বিভিন্ন গবেষক, শিক্ষাবিদদের। গেলো ১৯ মে শুরু হওয়া এ ভার্চুয়াল সেমিনারে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হচ্ছে। প্রথমে বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় কোভিড-১৯ এর প্রভাব নিয়ে অনলাইন সেমিনারের আয়োজন করেন তিনি। পরে ২০ মে লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মশিউর রহমানের আলোচনায় পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন এবং সমসাময়িক পেশা বিষয়ক আলোচনা করা হয়। ২১ মে একই বিভাগের সহকারী অধ্যাপক আফরোজা হক বাংলাদেশ শিক্ষাব্যবস্থার প্রশাখা ও বৃত্তান্ত নিয়ে আলোচনা করেন।

পরে ২২ মে ঢাকা বিশ্ববিদ্যালয় ডেভেলপমেন্ট স্টাডিজের অধ্যাপক ড. কাজী মারুফুল ইসলাম, ২৩ মে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এন এম রবিউল আউয়াল, ২৪ মে যুক্তরাষ্ট্রের ইলিয়নস বিশ্ববিদ্যালয়ের বিশেষায়িত অধ্যাপক ড. আলী রিয়াজ, ২৬ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মো. শাহরিয়ার ইসলাম এবং সর্বশেষ ৩১ মে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী অনলাইন সেমিনারটিতে যুক্ত হয়ে উচ্চশিক্ষার বিষয়ে আলোচনা করেন। এটি রেকর্ড করে পরবর্তীতে ইউটিউবে আপলোড করা হচ্ছে।

এ বিষয়ে ভার্চুয়াল সেমিনারটিতে অংশগ্রহণকারী শিক্ষার্থী হারুন অর রশিদ মামুন বলেন, ‘এই প্ল্যাটফর্মটির মাধ্যমে আমরা শিক্ষার্থীরা সহজেই দেশ ও দেশের বাইরের বিভিন্ন খ্যাতিমান ও বিখ্যাত ব্যক্তিবর্গের আলোচনা শোনা এবং আমাদের মতামত ওনাদের সাথে বিনিময় করতে পারছি। ফলে জ্ঞান অর্জনের পাশাপাশি আমরা আধুনিক তথ্য-প্রযুক্তির ব্যবহারেও অভ্যস্ত হচ্ছি। যেটি করোনাভাইরাসের ফলে সৃষ্ট চলমান সংকটে ভবিষ্যতে আমাদের পড়াশোনা চালিয়ে নিতে সাহায্য করবে বলে আমার কাছে মনে হয়।’

এ সেমিনারটির উদ্যোক্তা কৃষ্ণ কুমার সাহা বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে আমাদের শিক্ষার্থীরা ঘরবন্দি। তারা নিয়মিত পাঠের থেকে অনেকাংশে সরে গিয়েছে। তাই তাদেরকে পড়াশোনায় ফেরানোর জন্য মূলত আমার এই প্রচেষ্টা। একজন শিক্ষার্থী স্বাভাবিক সময়ে কোনো স্কলারদের এতটা নিকটে এসে জ্ঞান চর্চা করতে পারে না, যেটি এখানে সম্ভব হচ্ছে। শুধু আমাদের বিভাগ কিংবা বিশ্ববিদ্যালয় নয় বরং যেকোনো শিক্ষার্থী দেশের যে কোনো প্রান্ত থেকে এই মিটিংয়ে অংশগ্রহণের সুযোগ পাবে। নিয়মিত দেশি-বিদেশি নির্দিষ্ট বিষয়ে স্কলারদের আমরা যুক্ত করার চেষ্টা করি। করোনা পরবর্তী সময়েও এটি অব্যাহত থাকবে। সর্বোপরি বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতা কামনা করছি।’

উল্লেখ্যা, বৃহস্পতিবার (৪ জুন) ‘মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সম্ভাবনা’ শীর্ষক ওয়েবিনারে উপস্থিত থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান।

 

কুবি/শরীফ/মাহি