ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘শিক্ষার্থীদের জন্য ইংল্যান্ডের দরজা সবসময় খোলা’

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২১, ১৮ নভেম্বর ২০২০  
‘শিক্ষার্থীদের জন্য ইংল্যান্ডের দরজা সবসময় খোলা’

শিক্ষার্থীদের জন্য ইংল্যান্ডের দরজা সবসময় খোলা বলে মন্তব্য করেছেন দেশটির সীমানা ও অভিবাসন মন্ত্রী কেভিন ফস্টার। আন্তর্জাতিক শিক্ষার্থী দিবসে তিনি এসব কথা বলেন। তাঁর বক্তব্য সম্বলিত একটি প্রতিবেদন প্রকাশ করেছে দেশটির সরকারী ওয়েবসাইট গভর্নমেন্ট ডট ইউকে।

ওয়েবসাইটে উল্লেখ করা হয়, মন্ত্রী বলেছেন ইংল্যান্ড শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত রয়েছে। কোভিড-১৯ এর সময়ে ও পরবর্তীকালে শিক্ষার্থীদের ভিসা প্রক্রিয়া আরও নমনীয় হবে বলে উল্লেখ করে মন্ত্রী নতুন শিক্ষার্থীদের পড়াশোনার জায়গা হিসেবে ইংল্যান্ডকে বেছে নিতে আহ্বান জানান।

তবে এক্ষেত্রে তিনি আলাদাভাবে পাকিস্তানি শিক্ষার্থীদের কথা উল্লেখ করেছেন। গত বছর ৫ হাজারেরও বেশি পাকিস্তানি শিক্ষার্থী ইংল্যান্ডে পড়াশোনার সুযোগ পেয়েছিল। আবেদনকারীদের মাঝে ৯৩ শতাংশই পেয়েছিল দেশটির স্টুডেন্ট ভিসা।

মন্ত্রী কেভিন ফস্টার তাঁর বক্তব্যে বলেন, ‘শিক্ষার্থীদের জন্য ইংল্যান্ডের দরজা সবসময় খোলা। ইংল্যান্ড বিদেশি শিক্ষার্থীদের আমন্ত্রণ জানাতে সবসময় প্রস্তুত। আমরা চাই বিশ্বে নানা প্রান্ত থেকে মেধাবী শিক্ষার্থীরা এখানে পড়তে আসুক।’

অন্যদিকে ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার মাইক নিতাব্রিয়ানাখিস বলেন, ‘একজন শিক্ষার্থীর ভিসাপ্রাপ্তি মানে শুধু ভিসা পাওয়া নয়। এর মানে ইংল্যান্ড থেকে আরেকটি শিক্ষার্থীর জীবন গড়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হওয়া। আমরা মেধাবীদের গ্রহণ করতে মুখিয়ে আছি।'

২০২১ সালে নতুন করে বিদেশি শিক্ষার্থীদের ভিসা দিতে যাচ্ছে ইংল্যান্ড সরকার। যেখানে শিক্ষার্থী আসার রুট আগের চাইতে বাড়ানো হয়েছে। দেশটিতে নতুন করে শিক্ষার্থী নেওয়ার রুট বৃদ্ধির ফলে বিদেশি শিক্ষার্থী আসার হার বাড়বে বলে মনে করছেন অনেকেই। করোনাভাইরাস পরিস্থিতি সামাল দিয়ে বিশ্বে সবার আগে শিক্ষার্থীদের জন্য ভিসা চালুর ঘোষণা দেয় ইংল্যান্ড।

ঢাকা/ নোবেল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়