Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৮ মে ২০২১ ||  বৈশাখ ২৫ ১৪২৮ ||  ২৫ রমজান ১৪৪২

বইমেলায় সোহানের একক কাব্যগ্রন্থ ‘কাব্যশ্রী’ 

মাসুম মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৮, ২৯ মার্চ ২০২১   আপডেট: ১২:১১, ২৯ মার্চ ২০২১
বইমেলায় সোহানের একক কাব্যগ্রন্থ ‘কাব্যশ্রী’ 

ভালো -মন্দ, আলো-আঁধার, সত্য-মিথ্যা এই বিপরীতমুখী শব্দের সহাবস্থানেই মানুষের জীবন। কখনো মানুষ হিসেবে নিজের অস্তিত্ব তৈরির লড়াই, কখনো সেই অবস্থান ধরে রাখার চেষ্টা। এই দুইয়ের মধ্যে দিয়ে প্রাগৈতিহাসিক কাল থেকে চলে এসেছে প্রান্তিক মানুষের জীবন। 

জীবনে যেমন ভালোবাসার রঙ থাকে, তেমনই থাকে ব্যথার অশ্রু। মানব জীবনের এ সব দিক নিয়েই কাব্যগ্রন্থ ‘কাব্যশ্রী’ নিয়ে হাজির হয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাকসুদ খান সোহান।

গ্রন্থটি অমর একুশে গ্রন্থমেলা ২০২১ এ ‘উৎসব প্রকাশন’ থেকে প্রকাশিত হয়েছে। স্বদেশ, সমতা, অধিকার ও ভালোবাসা মানুষের কাছে পৌঁছে দেওয়ার এক অনন্য প্রয়াস কাব্যশ্রী। এতে কবির মোট ৩২টি কবিতা স্থান পেয়েছে। তার মধ্যে-পতাকা, একাত্তরের ভাগীরথী, স্বাধীনতার গল্প, বিচার, প্রগতির পথে নারী, অভিশাপ, স্বপ্নভঙ্গ, হে পুরুষ দাঁড়াও এবং ছবি অন্যতম।

কাব্যশ্রীর জন্য শুভেচ্ছা বার্তা দিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিকাল স্টাডিজ বিভাগের অধ্যাপক কবি দিলারা রহমান। উৎসব প্রকাশনী থেকে প্রকাশিত কবিতার উঠোন সংকলনটি কবির প্রথম একক কাব্যগ্রন্থ। গ্রন্থটির মুদ্রিত মূল্য ১৮০ টাকা। কাব্যগ্রন্থটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলা ‘বাংলার প্রকাশন’-এর স্টলে। এছাড়াও রকমারি ডটকমসহ অনলাইন বুকস্টলগুলো থেকেও সংগ্রহ করা যাবে।

পিরোজপুরে জন্ম নেওয়া সোহান বর্তমানে পড়ালেখা করছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে। সাহিত্য তার মেধা ও মননে। ভালোবাসেন আবৃত্তি করতে, চর্চাও করছেন নিয়মিত। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদাপরিচিত মুখ তিনি। এর আগেও আশিক ইসলামের সম্পাদনায় ‘কবিতার উঠোন’ নামক যৌথ কাব্যগ্রন্থেও সফলতার ছাপ রেখেছেন। তার স্বপ্ন সাহিত্য ও কবিতা সবার মধ্যে ছড়িয়ে দেওয়া।

কবি মাকসুদ খান সোহান বলেন, আমি বিশ্বাস করি একমাত্র সুস্থ সাহিত্য ও সংস্কৃতি চর্চাই পারে মানুষকে সমস্ত অন্ধকার থেকে মুক্তি দিতে। বর্তমান প্রজন্ম ও আগামী প্রজন্মের কাছে সাহিত্য-সংস্কৃতি হয়ে উঠুক ভালোবাসার বিষয়।

ববি/মাহি 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়