ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জিম্যাট কী, কেন করতে হয়?

আন্তর্জাতিক ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৪, ৪ জুলাই ২০২১   আপডেট: ১৬:৪৫, ৪ জুলাই ২০২১
জিম্যাট কী, কেন করতে হয়?

জিম্যাট (GMAT) এর পূর্ণরূপ হচ্ছে Graduate Management Admission Test, যা জিআরই (GRE) এর মতোই একটি পরীক্ষা। এটির স্কোর মার্কিন যুক্তরাষ্ট্রে বিজনেস অ্যান্ড কমার্স বিষয়ে মাস্টার্সে আবেদনের জন্য যোগ্যতার মাপকাঠি হিসেবে বিবেচিত হয়।

যুক্তরাষ্ট্র ছাড়াও যুক্তরাজ্য, অস্ট্রেলিয়ার, আর্জেন্টিনার মতো অন্য কিছু দেশেও এমবিএতে পড়ালেখার জন্য জিম্যাট স্কোরের প্রয়োজন পড়ে। এটি কম্পিউটার ভিত্তিক একটি অনলাইন পরীক্ষা। নেওয়া হয় Computer Adaptive Test বা CAT পদ্ধতিতে। এই পদ্ধতিতে একজন প্রার্থীর প্রশ্নের উত্তরের ভিত্তিতে পরবর্তী প্রশ্নের ধরন নির্ভর করে। যেমন- কোনো প্রার্থী যদি কোনো প্রশ্নের ভুল উত্তর দেন, তাহলে পরবর্তী প্রশ্নটি সহজ হবে। আবার প্রশ্নের উত্তর সহজ হলে পরবর্তী প্রশ্নটি কঠিন হয়। জিম্যাট পরীক্ষার সময় ৩ ঘণ্টা ৩০মিনিট।

একজন শিক্ষার্থীকে পরীক্ষায় অংশ নিতে অনলাইনে রেজিস্ট্রেশন করতে ও বিস্তারতি জানতে জিম্যাট এর অফিসিয়াল ওয়েবসাইট- https://www.mba.com/exams এ ভিজিট করতে হবে। রেজিস্ট্রেশনে প্রায় ২৫০ ডলার ব্যয় হয়। একবার পরীক্ষা দিলে পাঁচটি বিশ্ববিদ্যালয়ে ফ্রিতে স্কোর পাঠানো যায় এবং প্রাপ্ত স্কোরের মেয়াদ ৫ বছর পর্যন্ত থাকে।

একজন শিক্ষার্থীকে সব মিলিয়ে ৮০৬ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হয়। যদি কেউ ৬৫০ এর উপর নম্বর পান, তাহলেই তা ভালো স্কোর বলে বিবেচিত হয়।

পরীক্ষার ধরন

জিম্যাট পরীক্ষা মুলত ৪টি আলাদা ভাগে বিভক্ত। প্রতিটি ভাগের জন্য নির্দিষ্ট সময় দেওয়া থাকে। সেকশনগুলোর নাম হচ্ছে- 

1. Analytical Writing Assessment- ৩০ মিনিট

2. Integrated Reasoning- ৩০ মিনিট

3. Quantitative Section- ৭৫ মিনিট

4. Verbal Section- ৭৫ মিনিট

শিক্ষার্থীকে পরীক্ষায় ৪টি আলাদা সেকশন মিলিয়ে মোট ৯১টি প্রশ্নের উত্তর করতে হয়। জিম্যাট পরীক্ষার মোট নম্বর হচ্ছে ২০০-৮০০ এর মধ্যে এবং কোয়ান্টিটেটিভ ও ভারবাল বিভাগের নম্বর একসঙ্গে বিবেচনা করা হয়। এনালিটিকাল রাইটিং অ্যাসেসমেন্টের ও ইন্টিগ্রেটেড রিজনিং বিভাগের নম্বর মোট নম্বরের সঙ্গে বিবেচনা করা হয় না। এই দুই বিভাগ ভিন্নভাবে বিবেচনা করা হয়।

Analytical Writing পর্বে শিক্ষার্থীকে দুই ধরনের রচনা লিখতে হয়। একটি Issue Task, অন্যটি Argument Task। 
Verbal Section-এ সব মিলিয়ে প্রশ্ন থাকে ৪১টি, যার জন্য সময় হচ্ছে ৭৫ মিনিট। এই পর্বে ৩ ধরনের প্রশ্ন থাকে। রিডিং কম্প্রেহেন্সন, সেন্টেন্স কারেকশন, ক্রিটিকাল রিজনিং।

Quantitative Section হচ্ছে গণিত বিষয়ক পরীক্ষা। এই পর্বে মূলত প্রবলেম সলভ ও ডাটা সাফিসিয়েন্সি ধরনের প্রশ্ন থাকে। মোট প্রশ্নের সংখ্যা ৩৭টি, সময় দেওয়া হয় ৭৫ মিনিট। উল্লেখ্য, পরীক্ষাটি অনলাইন হলেও এখানে ক্যালকুলেটর ব্যবহার করা যায় না।

সর্বশেষ Integrated Reasoning পর্বে মৌখিকভাবে গণিত বিশ্লেষণ করতে হয়। ডাটা, চার্ট, গ্রাফ দেওয়া থাকে। শুনতে কঠিন মনে হলেও পরীক্ষাটি অন্যান্য সেকশন থেকে সহজ। যেহেতু এটি Computer Adaptive Test, তাই প্রত্যেকটি প্রশ্নে আপনার উত্তরের উপর নির্ভর করে পরবর্তী প্রশ্নটি সামনে আসবে। একবার উত্তর দেয়া হয়ে গেলে আপনি কখনই আর পেছনের প্রশ্নগুলোতে ফেরত যেতে পারবেন না। উল্লেখ্য, কোনো প্রশ্ন বাদ রাখা যাবে না। সবগুলো প্রশ্নের উত্তর দেওয়া খুবই জরুরি। ভুল করলে যতটুকু নম্বর কাটা যাবে, খালি রেখে আসলে নম্বর কাটা হয় আরও অনেক বেশি।

জিম্যাটের পরীক্ষা কেন্দ্র

বাংলাদেশের শিক্ষার্থীদের আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভারসিটি অব বাংলাদেশ (AIUB)-এর কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। সোমবার থেকে শুক্রবার, সপ্তাহে ৫ দিন  দুটি সেশনে পরীক্ষা নেওয়া হয়। একজন শিক্ষার্থী এক মাসে ১ বারের বেশি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ নেই। তবে বছরে সর্বোচ্চ ৫ বার পরীক্ষা দেওয়া যায়।

জিম্যাটের জন্য খরচ ও পেমেন্ট সিস্টেম

মূল পরীক্ষার রেজিস্ট্রেশন বাবদ পরিশোধ করতে হয় ২৫০ ডলার। পরীক্ষার তারিখ বদলাতে চাইলে ৫০ ডলার দিতে হয়। যদি কেউ  পরীক্ষা বাতিল করতে চান, তাহলে তাকে ৮০ ডলার জরিমানা করে গুনতে হবে৷ স্কোর রিপোর্টের ক্ষেত্রে ফি হচ্ছে ২৮ ডলার।
পরীক্ষার তারিখ পরিবর্তনের ক্ষেত্রে অন্তত ৭ দিন আগে জানাতে হয়। যদি কেউ পরীক্ষা বাতিল করে রিফান্ড পেতে চান, তাহলে তার ক্ষেত্রেও পরীক্ষার ৭ দিন আগে জানাতে হবে। ৭ দিন পার হয়ে গেলে কোনো রিফান্ড পাওয়া যাবে না। 

পেমেন্টের ক্ষেত্রে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, মেইল ফরম, ক্যাশিয়ার চেক, মানি অর্ডার কিংবা পার্সোনাল চেক ব্যবহার করা যাবে। 
রেজিস্ট্রেশনের জন্য অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফরম ডাউনলোড করতে হয়। তাছাড়া ঢাকাস্থ জিম্যাট সেন্টার থেকেও সংগ্রহ করা যাবে। ফরম পূরণ ও টাকা জমা হয়ে গেলে যাবতীয় কাগজ তাদের অফিসে জমা দিলে তারাই যাবতীয় কাজ সম্পাদন করে দেয়।

সাব্বির/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়