ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মাভাবিপ্রবি ভিসির মেয়াদকাল শেষ হচ্ছে আজ

মাভাবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ২৮ জুলাই ২০২১  
মাভাবিপ্রবি ভিসির মেয়াদকাল শেষ হচ্ছে আজ

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) উপাচার্য প্রফেসর ড. মো. আলাউদ্দিনের দ্বিতীয় মেয়াদের দায়িত্ব শেষ হচ্ছে আজ ২৮ জুলাই। তিনি মোট ৮ বছর এই দায়িত্ব পালন করেন। 

বিদায় লগ্নে তিনি জানান, বিশ্ববিদ্যালয়কে সামনে এগিয়ে নিতে তিনি আইন ও বিধি অনুসরণ করে সততা ও নিষ্ঠার সাথে কাজ করেছেন। তিনি বলেন, উচ্চশিক্ষার মানোন্নয়ন প্রচেষ্টায় আমি যা যা করার করেছি। কোনো বিভাগ আমাকে বলতে পারবে না যে তাদের কিছু চাহিদা ছিল, সেগুলো আমি দেইনি তাদের। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক সব ক্ষেত্রের বিকাশে আমি আন্তরিকভাবে কাজ করে বিশ্ববিদালয়কে সামনে এগিয়ে নেওয়ার চেষ্টা করেছি।  এখন সামনে আরও এগিয়ে নেওয়ার দায়িত্ব আপনাদের। 

তিনি শান্তিপূর্ণভাবে তার মেয়াদ শেষ করতে পারায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা কর্মচারীসহ টাঙ্গাইলের সব শ্রেণির মানুষ এবং সাংবাদিকদের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

ড. মো. আলাউদ্দিন সিরাজগঞ্জ জেলার কাজিপুর উপজেলার মাজনাবাড়ী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৪ সালে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭০ সালে ঢাকা বোর্ড থেকে কৃতিত্বের সাথে এসএসসি ও ১৯৭২ সালে এইচএসসি এবং ১৯৭৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি (অনার্স) ও ১৯৭৭ সালে এমএসসি (থিসিস) এবং ১৯৯০ সালে দিল্লী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ছাত্রজীবনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মীর মোশারফ হোসেন হলের প্রথম নির্বাচিত জিএস ছিলেন। 

তিনি ১৯৮১ সালের ১০ আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে প্রভাষক পদে যোগদান করে শিক্ষকতা পেশায় কর্মজীবন শুরু করেন। ১৯৯৫ সনে অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। ১৯৯৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ প্রতিষ্ঠিত হলে প্রথমে ১৬ মার্চ ১৯৯৭ থেকে ২০ জুন ১৯৯৯ সাল পর্যন্ত উক্ত বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং ২১ জুন ১৯৯৯ থেকে ২০ জুন ২০০৫ সাল পর্যন্ত দুই মেয়াদে ৬ বছর চেয়ারম্যান ছিলেন। ১৯৯৯ সালের ২১ জুন রসায়ন বিভাগ থেকে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপকের স্থায়ী পদে নিয়োগ লাভ করেন। এ যাবৎ দেশি-বিদেশী বিভিন্ন জার্নালে তাঁর ৪১টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। 

প্রফেসর ড. মো. আলাউদ্দিন চট্ট্রগাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন হলে হাউজ টিউটর, হল প্রভোস্ট (ভারপ্রাপ্ত), সহকারী প্রক্টর, শিক্ষক প্রতিনিধি হিসেবে নির্বাচিত সিন্ডিকেট সদস্য (দুইবার) এবং শিক্ষক প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য (বর্তমান পর্যন্ত), ফাইন্যান্স কমিটির সদস্য (১৯৯৯-২০০২), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পাবলিকেশন কমিটির সদস্য (১৯৮৫-১৯৮৬), পল্লী উন্নয়ন প্রকল্প কার্যনির্বাহী পরিষদ সদস্য (১৯৯৯-২০০২), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য তিনবার (১৯৯৪ থেকে ১৯৯৭ পর্যন্ত রেজিস্টার গ্র্যাজুয়েট প্রতিনিধি হিসেবে একবার ও ১৯৯৭ থেকে ২০০২ পর্যন্ত দুইবার চ্যান্সেলর কর্তৃক বিশিষ্ট শিক্ষাবিদ হিসেবে মনোনীত হয়ে) চ্যান্সেলর কর্তৃক মনোনীত একাডেমিক কাউন্সিল সদস্য হিসেবে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (২০০৮ থেকে ২০১১) ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (২০০৮ থেকে বর্তমান পর্যন্ত) এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট সদস্য হিসেবে (২০০৮ থেকে বর্তমান পর্যন্ত) দায়িত্ব পালন করেছেন।

তিনি পদাধিকার বলে ১৯৯৫ সাল থেকে বর্তমান পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও বোর্ড অব এ্যাডভান্স স্টাডিজ-এর সদস্য, ১৯৯৭-১৯৯৯ পর্যন্ত চট্টগ্রাম কলেজের গভর্নিং বোর্ড-এর সদস্য (অভিভাবক প্রতিনিধি হিসেবে নির্বাচিত), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির যুগ্ম-সম্পাদক (১৯৮৬), সাধারণ সম্পাদক তিনবার (১৯৮৭, ১৯৯৬ ও ১৯৯৭), সদস্য তিনবার (১৯৯৫, ১৯৯৮ ও ২০০৬), বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সদস্য তিনবার (১৯৮৭, ১৯৯৬ ও ১৯৯৭), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্লাবের সাধারণ সম্পাদক (১৯৯৩) এবং সভাপতি (২০০২), এবং চট্টগাম বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া উপদেষ্টা কমিটির সদস্য (২০০৯) সহ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা জীবনের পাশাপাশি আরও অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। 

উল্লেখ্য, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৪র্থ ভিসি প্রফেসর ড. এম. নুরুল ইসলামের নিয়োগের মেয়াদ ২০১৩ সালের ৩ মে ৪ বছর পূর্ণ হওয়ায় তার স্থলে ৫ম ভিসি হিসেবে প্রফেসর ড. মো. আলাউদ্দিন ৪ বছরের জন্য নিয়োগ পান। এরপরে তিনি দ্বিতীয় মেয়াদে ৬ষ্ঠ ভিসি হিসেবে পুনরায় ২৯ জুলাই ২০১৭ সাল থেকে নিয়োগ পেয়েছিলেন। 

শুভ দে/মাহি  

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়