ঢাকা     শনিবার   ২৯ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১৫ ১৪২৮ ||  ২৪ জমাদিউস সানি ১৪৪৩

জাবিতে চলছে রাজা-রানি উৎসব

ইমন ইসলাম, জাবি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ২৭ নভেম্বর ২০২১  
জাবিতে চলছে রাজা-রানি উৎসব

নবীনদের পদচারণায় একদিকে যেমন ক্যাম্পাস মুখর হয়, তেমনি প্রবীণদের বিদায়ে ক্যাম্পাস হয় নিস্তদ্ধ। প্রিয় ক্যাম্পাসকে ছেড়ে যাওয়ার কষ্ট যেন চাঁপা কান্না হয়ে জমা রয় প্রিয় শিক্ষাঙ্গনে। তাইতো শেষ বেলায়ের সেই চাঁপা কান্নাকে মধুর করতে চলে হৈ-হুল্লোড় আনন্দ উৎসব।

বলছি সংস্কৃতির নগরী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কথা। এখানে শিক্ষার্থীদের যেমন সংস্কৃতির মধ্যে দিয়ে বরণ করা হয়, তেমনি বিদায়টাও সংস্কৃতির মধ্যে দিয়েই সম্পন্ন হয়। দীর্ঘদিনের ক্যাম্পাস প্রেমটা যেন আবার জেগে ওঠে সবার মধ্যে। হাসি-ঠাট্টা খুনসুটি আড্ডার সেই সোনালি সময়গুলো যেন আবারো হাতছানি দিয়ে ডাকতে থাকে। তবে এই করপোরেট দুনিয়ার ঘোলাটে হাওয়া সেই রঙিন দিনের সুখগুলোকে ভুলিয়ে দেয়।

প্রতিবারের ন্যায় এবারও অনেক শিক্ষার্থীর বিদায়ের ঘণ্টা বেজেছে। বিদায় লগ্নে বিশ্ববিদ্যালয়ের ৪২তম ব্যাচের শিক্ষার্থীরা। শেষ শিক্ষা সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে সবাই ছুটে আসছেন প্রিয় ক্যাম্পাসে। তাদের পদচারণায় ক্যাম্পাস যেন নতুন সাজে সেজে উঠেছে।

বিশ্ববিদ্যালয় জীবনের শুরুটা হয় নবীন বরণের মধ্যে দিয়ে, আর শেষটা হয় রাজা-রানি উৎসবের মধ্যে দিয়ে। প্রতি বছর নতুন ব্যাচের আগমনের মধ্যে দিয়ে পুরাতনের বিদায় ঘটে। বিশ্ববিদ্যালয় জীবনের শেষদিনটি তাই উৎসব মুখর করে রাখতেই চলে সব আয়োজন। আর এই আয়োজনই হলো র‍্যাগ-ডে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিদায়ী শিক্ষা সমাপনী অনুষ্ঠানগুলো বেশ ভিন্ন। র‍্যাগ-ডের প্রধান আকর্ষণ রাজারানী নির্বাচন। যেখানে বিদায়ী ব্যাচের শিক্ষার্থীরা ভোট দিয়ে একজন রাজা ও একজন রানি নির্বাচন করে থাকেন। প্রতিবারের ন্যায় এবারও ক্যাম্পাসজুড়ে বিদায়ী ঘণ্টা শোনা যাচ্ছে। এবার বিদায় নিচ্ছে ৪২ ব্যাচের শিক্ষার্থীরা। সেই উপলক্ষে দিনব্যাপী উৎসবমুখর পরিবেশে চলে ভোট গ্রহণ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় অনুষ্ঠানগুলোর মধ্যে অন্যতম র‍্যাগ-ডে। বিদায়ী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় জীবনের শেষ দিনটিকে স্মরণীয় করে রাখতে এই র‍্যাগ-ডে উৎযাপন করে থাকে। রীতি অনুযায়ী র‍্যাগ-ডে উৎসব পালন করতে একজন রাজা ও একজন রানি নির্বাচন করতে হয়। এজন্য দিনব্যাপী চলে ভোট গ্রহণ। ভোট শেষে প্রাপ্ত ফলাফল অনুযায়ী রাজা ও রানি নির্বাচিত হন। এবারের ২৬ নভেম্বর র‍্যাগ-ডে তে ৪৮৮ ভোট পেয়ে ‌‘র‍্যাগ-৪২’-এর রাজা নির্বাচিত হয়েছেন প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী সিফাত আল রাব্বানী এবং সর্বোচ্চ ৫০৪ ভোট পেয়ে রানি নির্বাচিত হয়েছেন প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী ফারহানা রহমান শোভা। ফলাফল ঘোষণা হয়েছে শনিবার (২৭ নভেম্বর) ভোর রাতে।  

‘বন্ধুত্ব থাকুক মুকুটে, মহাকাব্য অথবা চিরকুটে’ এই স্লোগানকে সামনে নিয়ে চলছে এবারের শিক্ষা সমাপনী উৎসব ‘র‍্যাগ-৪২’ । রাজা-রানি নির্বাচনের মধ্যে দিয়েই শুরু হয় আনুষ্ঠানিক কার্যক্রম। হাতির পিঠে চড়িয়ে বর্ণাট্য র‌্যালি, বিশেষ খাওয়া-দাওয়া শেষে মুক্তমঞ্চে চলে কনসার্ট। যা দেখতে ভিড় করেন সব শিক্ষক-শিক্ষার্থী। শুধু রাজা-রানি নয়, ব্যাচের অন্যান্য শিক্ষার্থীদের মধ্যে বেশ সাজ সাজ রব। কুশল বিনিময়ের পাশাপাশি সেলফি তোলা হাসি-আনন্দে আত্মহারা হয়ে পড়েন সবাই। দেখে মনে হবে পুরনো সেই দিন আবার ফিরে এসেছে। 

লেখক: শিক্ষার্থী ও ক্যাম্পাস সাংবাদিক, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

/মাহি/

সর্বশেষ

পাঠকপ্রিয়