ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

ওয়েবমেট্রিক্স র‌্যাংকিংয়ে ৫৫তম গণ বিশ্ববিদ্যালয়  

গবি সাংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৮, ২ ফেব্রুয়ারি ২০২৩  
ওয়েবমেট্রিক্স র‌্যাংকিংয়ে ৫৫তম গণ বিশ্ববিদ্যালয়  

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা এবং গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স-এর র‌্যাংকিংয়ে ২০২৩ সংস্করণে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৫৫তম অবস্থানে আছে সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি)। তবে, বিশ্ব তালিকায় প্রতিষ্ঠানটির অবস্থান ৬৫০৯তম স্থানে। 

এর আগে ২০২২ এর গত সংস্করণে দেশের মধ্যে গবির অবস্থান ছিল ৭৬তম এবং বিশ্ব র‍্যাংকিংয়ে ১১ হাজার ৯৮৭ তম।

সম্প্রতি, বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে এই  র‌্যাংকিং প্রকাশ করা হয়েছে। এতে স্থান পাওয়া বাংলাদেশের ১৭০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় রাজশাহী বিশ্ববিদ্যালয়, তৃতীয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

নতুন র‌্যাংকিংয়ে গবির এমন অগ্রগতিতে অভিভূত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ বিষয়ে গবি উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. আবুল হোসেন বলেন, কোভিডের জন্য ২ বছর অনেক কাজই ঠিকঠাকভাবে হয়নি। সেগুলো আমরা পুনরুদ্ধার করছি, পুরোপুরি সব পারিনি কিন্তু চেষ্টা করছি। আশা করছি, আরো সামনের দিকে অগ্রসর হতে পারবো। আমরা রিসার্চ এর দিকে গুরুত্ব দিচ্ছি। সব মিলিয়ে বলবো, সার্বিকভাবে আগের বছর থেকে এবছরের অবস্থা ভালো আছে। আশা করছি, সামনে আরো উন্নতি হবে।

দেশের সেরা ১০ প্রতিষ্ঠানের মধ্যে গতবার ১ম অবস্থানে থাকা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবার রয়েছে চতুর্থ স্থানে (বিশ্ব র‍্যাংকিং ১৪৩২), পঞ্চম নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ১৮২৫), ষষ্ঠ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২০৬০), সপ্তম ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২১২৯), অষ্ঠম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২৩০৯), নবম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‍্যাংকিং ২৪০৪), দশম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাংকিং ২৪১৪)।

ওয়েবমেট্রিক্স জানুয়ারি ২০২৩ সংস্করণে বিশ্ব সেরা তালিকায় শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, তৃতীয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), চতুর্থ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলি, পঞ্চম অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

এ র‍্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স।

উল্লেখ্য, ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‍্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এটি প্রকাশ করে।

সানজিদা জান্নাত/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়