ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রাণ খুলে হাসুন, সুস্থ থাকুন

আতিয়া শারমিলা আঁখি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৭, ১ জুন ২০২৩  
প্রাণ খুলে হাসুন, সুস্থ থাকুন

আপনার মুখের মিষ্টি হাসি দিয়ে যেমন আপনি অন্যকে খুশি করতে পারবেন, ঠিক তেমনি আপনার এই মিষ্টি হাসির কারণেই আপনি একজন সুন্দর মনের সুস্বাস্থ্যের অধিকারী হতে পারবেন।

হাসি মানুষের জীবনে সবচেয়ে একটি ভালো অনুভূতি। একজন মানুষের জীবনে হাসির ভূমিকা ব্যাপক। হাসি এবং মানসিক স্বাস্থ্য একে অপরের পরিপূরক। সুন্দর হাসি মানুষকে আত্মবিশ্বাসী করে গড়ে তোলে। মানসিক দুশ্চিন্তা, রাগ, দুঃখবোধ, ব্যাথা, যেকোনো দ্বন্দ্ব, শারীরিক সমস্যা ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রের শক্তিশালী প্রতিষেধক হলো হাসি। ক্লান্ত মনকে স্তিমিত করে কাজে ফেরাতে হাসির বিকল্প নেই। আমাদের নার্ভকে শিথিল করে নতুন উদ্যমে জেগে তোলে। আমাদের রাগকে নিয়ন্ত্রণ করে, ক্ষমাশীল করে তোলে হাসি। কর্মক্ষেত্রে মানসিকভাবে শক্তি নিয়ে কাজ করতে হাসিখুশি থাকা খুবই জরুরি। 

যিনি যতটা হাসিখুশি থাকবেন, দিন শেষে তিনি নিজেকে ততটাই সুখী হিসেবে আবিষ্কার করবেন। মানুষের সঙ্গে আন্তরিকতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখে এই হাসি। বলা হয়ে থাকে, যে সকল মানুষ বেশি হাসতে পারেন না তারা তাদের ব্যক্তিগত জীবনেও নানা রকমের সমস্যায় থাকেন।

হাসির স্বাস্থ্যগত উপকারিতাও ব্যাপক। হাসি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আপনি যখন হাসেন তখন আপনার দেহের রক্ত সঞ্চালন বেড়ে যায় এবং অক্সিজেন গ্রহণের মাধ্যমে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। অক্সফোর্ড ইউনিভার্সিটির একটি জরিপে দেখা গেছে, যে মানুষ যত বেশি হাসবে তার দেহের ব্যথা তত বেশি কমে। হাসি দেহকে ক্যানসার রোগ থেকে বাঁচাতে সাহায্য করে। আমেরিকার ক্যানসার ট্রিটমেন্ট সেন্টারে ক্যানসার রোগীদের হাসানোর জন্য বিশেষ থেরাপি দেয়া হয়ে থাকে। যা একজন ক্যানসার রোগীর দেহের ব্যথা দূর করে ও মন ভালো রাখে।

দেহে রোগ প্রতিরোধী এন্টিবডি তৈরিতে, হার্টের সমস্যা দূর করতে, বিষণ্ণতা ও মানসিক চাপ দূর করতে, রাগ দমনে ও সৌহার্দভাব বজায় রাখতে, দেহের ব্যথা দূর করতে, ক্যানসার প্রতিরোধে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে, মানসিক চাপ থেকে মুক্তি পেতে, শ্বাসতন্ত্রের উপকারিতায়, ক্যালরি বার্ন করাতে, দীর্ঘায়ু পেতে, মানসিক চাপ কমাতে, জীবনীশক্তি বাড়াতে, দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে ইত্যাদি সকল ক্ষেত্রের জন্য হাসির ভূমিকা অতুলনীয়।

হাসিতে শরীর ও মন দুটোই সুন্দর, সতেজ ও প্রাণবন্ত থাকে। তাই বেশি বেশি হাসুন। 

লেখক: দপ্তর সম্পাদক, বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়