ঢাকা, সোমবার, ২২ চৈত্র ১৪২৬, ০৬ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

ডিএসইর নতুন চেয়ারম্যান ইউনুসুর রহমান

অর্থনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৫ ৪:০৫:১১ এএম     ||     আপডেট: ২০২০-০২-২৫ ৪:০৫:১১ এএম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক সিনিয়র সচিব ইউনুসুর রহমান।

সোমবার অনুষ্ঠিত ডিএসইর পরিচালনা পর্ষদ সভায় পরিচালকদের সম্মতিক্রমে সাবেক এই আমলাকে প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়।

ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী, স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালকদের মধ্য থেকে চেয়ারম্যান নির্বাচন করতে হয়। এরই ভিত্তিতে সম্প্রতি স্বতন্ত্র পরিচালক হওয়া ইউনুসুর রহমানকে চেয়ারম্যান হিসেবে বেছে নেন ডিএসইর পরিচালকরা।

গত ১১ ফেব্রুয়ারি মেয়াদ শেষ হওয়ার মধ্য দিয়ে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেমসহ স্বতন্ত্র পরিচালক সিদ্দিকুর রহমান মিয়া, মনোয়ারা হাকিম আলী, ওয়ালীউল ইসলাম, ড. এম কায়কোবাদ ও অধ্যাপক ড. মাসুদুর রহমান অবসর গ্রহণ করেন।

এরপর ডিএসইর প্রস্তাবিত তালিকা থেকে ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ছয়জন স্বতন্ত্র পরিচালকের নিয়োগ অনুমোদন দেয়।

নিয়োগ পাওয়া স্বতন্ত্র পরিচালকদের মধ্যে রয়েছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক সিনিয়র সচিব ইউনুসুর রহমান। এছাড়া সালমা নাসরিন, মো. মুনতাকিম আশরাফ, হাবিবুল্লাহ বাহার এবং অধ্যাপক ড. এ কে এম মাসুদ স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পান। অধ্যাপক মাসুদুর রহমান পুনঃনিয়োগ পান।

ডিএসইর পর্ষদে যুক্ত হওয়ার আগে ইউনুসুর রহমান যুক্তরাজ্যের (ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট) ডিএফআইডির অর্থায়নে ‘বিজনেস ফাইন্যান্স ফর পুওর ইন বাংলাদেশ’ (বিএফপি-বি) শীর্ষক প্রকল্পে সিনিয়র পলিসি অ্যাডভাইজার হিসেবে খণ্ডকালীন কাজে নিয়োজিত ছিলেন।

১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) প্রশাসন ক্যাডারে যোগদান করা ইউনুসুর রহমান স্থানীয় ও কেন্দ্রীয় প্রশাসনের বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেন। তিনি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ছাড়াও কৃষি মন্ত্রণালয়ের সচিব (প্রশাসনিক প্রধান), জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সংশ্লিষ্ট বিভাগের (ইআরডি) যুগ্ম-সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন।

দীর্ঘ ৩৫ বছরের পেশাগত জীবনে ইউনুসুর রহমান বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যানসহ স্থানীয় প্রশাসন এবং মাঠ পর্যায়ে বিভিন্ন দায়িত্ব পালন করেন।

তিনি খুলনা বিভাগে বিভাগীয় কমিশনার, ব্রাহ্মণবাড়িয়া এবং মৌলভীবাজারে জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট, কুমিল্লা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি), বরগুনা জেলার সদর উপজেলা ও ঝিনাইদহ জেলার হরিণাকুণ্ডু উপজেলার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হিসেবেও দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, স্টক এক্সচেঞ্জের পর্ষদে ১৩ জনের মধ্যে সাতজন স্বতন্ত্র পরিচালক ও চারজন শেয়ারহোল্ডার পরিচালক রয়েছেন। এ ছাড়া একজন কৌশলগত বিনিয়োগকারীর মনোনীত পরিচালক এবং পদাধিকার বলে পর্ষদে আরেকজন রয়েছেন ব্যবস্থাপনা পরিচালক।


ঢাকা/হাসান/নাসিম