ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সিমেন্টখাতের অসমন্বয়যোগ্য আয়কর প্রত্যাহারের দাবি

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ১৮ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সিমেন্টখাতের অসমন্বয়যোগ্য আয়কর প্রত্যাহারের দাবি

দেশের সিমেন্ট উৎপাদনখাতের উদ্যোক্তারা ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে প্রস্তাবিত অসমন্বয়যোগ্য ৩ শতাংশ অগ্রিম আয়কর প্রত্যাহারের দাবি করেছেন।

তাদের যুক্তি, অগ্রিম আয়কর অসমন্বয়যোগ্য হওয়ার কারণে কোম্পানিগুলো পুঁজির সংকটে পড়বে।  এতে কারখানা বন্ধ হয়ে অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার (১৮ জুন) অনলাইন সংবাদ সম্মেলনে বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিসিএমএ) এ দাবি জানায়। এতে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি ও ক্রাউন সিমেন্ট গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. আলমগীর কবির।

সংবাদ সম্মেলনে আলমগীর কবির বলেন, করোনাভাইরাসের কারণে দেশের প্রায় প্রতিটি ব্যবসায় স্থবিরতা চলছে।  নির্মাণকাজ নেই।  চাহিদা না থাকায় সিমেন্ট কারখানাগুলো সক্ষমতার ৩০-৪০ শতাংশের বেশি চালাতে পারছে না।  তবে শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা চালিয়ে যেতে হচ্ছে।

তিনি বলেন, সিমেন্টের কাঁচামাল আমদানির জন্য যেসব ঋণপত্র খোলা হয়েছে, তা উদ্যোক্তাদের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে।  বর্তমান পরিস্থিতিতে অসমন্বয়যোগ্য অগ্রিম আয়কর দিতে হলে এ শিল্পে তা বড় ধরনের সমস্যার সৃষ্টি করবে।

বিসিএমএ বলেছে, চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সিমেন্টখাতে ৫ শতাংশ অগ্রিম আয়কর আরোপ করা হয়। এটি অসমন্বয়যোগ্য চূড়ান্ত দায়। তার মানে কোনো কোম্পানি লাভ-লোকসান যাই করুক না কেন, ৫ শতাংশ অগ্রিম আয়কর দিতেই হবে। পরে উদ্যোক্তারা সরকারি নীতি নির্ধারকদের সঙ্গে দেন দরবার করলে তা ৩ শতাংশে নামিয়ে আনা হয়। তবে অগ্রিম আয়কর অসমন্বয়যোগ্য হওয়ার কারণে কোম্পানিগুলোর পুঁজি থেকে এটি চলে যাচ্ছে।

অগ্রিম আয়করের পাশাপাশি কাঁচামাল আমদানি শুল্ক ৫ শতাংশ বা টনপ্রতি ৩০০ টাকা নির্ধারণের দাবি করেছে বিসিএমএ।

এক প্রশ্নের জবাবে বিসিএমএ সভাপতি মো. আলমগীর কবির বলেন, করোনার কারণে সিমেন্ট খাতে প্রায় ৩ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে।

সংবাদ সম্মেলনে এখাতের স্বার্থে বিশেষ করে দেশের উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রাখতে অসমন্বয়যোগ্য ৩ শতাংশ অগ্রিম আয়কর প্রত্যাহারের দাবি করা হয়েছে।



ঢাকা/হাসনাত/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়