ঢাকা     বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৯ ১৪২৭ ||  ২২ জ্বিলহজ্জ ১৪৪১

ডিজিটাল প্লাটফর্মে এক্সপ্রেস ইন্স্যুরেন্সের আই‌পিও’র লটারি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৬, ১৬ জুলাই ২০২০  
ডিজিটাল প্লাটফর্মে এক্সপ্রেস ইন্স্যুরেন্সের আই‌পিও’র লটারি

ডিজিটাল প্লাটফর্মে এক্সপ্রেস ইন্স্যুরেন্সের প্রাথ‌মিক গণপ্রস্তা‌বের (আইপিও) লটারি করার প্রস্তাব অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার (১৬ জুলাই) বিএসই‌সির ৭৩২তম নিয়মিত ক‌মিশন সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা‌নো হয়।

বিজ্ঞপ্তিতে উ‌ল্লেখ করা হয়, কোম্পানিটির আইপিওর লটারি ব্যুরো ফর রিসার্চ টেস্টিং অ্যান্ড কনসালটেশন (বিআরটিসি), বুয়েটের তদারকিতে সম্পন্ন করে যেকোনো একটি স্বীকৃত এবং সনদপ্রাপ্ত ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে আবেদনকারীদের কাছে সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করবে।

আগামীতে সব আইপিওর ক্ষেত্রে সিডিবিএল’র তদারকিতে বুয়েটের বিআরটিসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগ বা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের তৈরি লাইসেন্সড ডিজিটাল প্লাটফর্মে লটারি অনুষ্ঠিত হবে।

এর আগে এক্সপ্রেস ইন্স্যুরেন্সের আইপিওতে আবেদন সংগ্রহ করা হয় গত ১৪ জুন থেকে ২ জুলাই পর্যন্ত। এতে সাধারণ বিনিয়োগকারীদের ২ লাখ ৬১ হাজার ৫৮টি বিও থেকে আবেদন করা হয়েছে।  এক্ষেত্রে প্রায় ১৩৬ কোটি টাকার আবেদন করা হয়েছে। একইসময় কোম্পানিটির শেয়ার কেনার জন্য আইপিওতে ১১৫ যোগ্য বিনিয়োগকারীর ২২ কোটি ৭১ লাখ ১০ হাজার টাকার আবেদন জমা পড়ে।

গত ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭১৯তম সভায় কোম্পানিটিকে আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন দেওয়া হয়। কোম্পানিটি শেয়ারবাজারে ২ কোটি ৬০ লাখ ৭৯ হাজার সাধারণ শেয়ার ছেড়ে ২৬ কোটি ৭ লাখ ৯০ হাজার টাকা উত্তোলন করবে।  প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।  উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ট্রেজারি বন্ড ও অন্যান্য ক্ষেত্রে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, আইআইডিএফসি ক্যাপিটাল এবং বিএলআই ক্যাপিটাল লিমিটেড।


ঢাকা/এন‌টি/জেডআর

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়