ঢাকা     মঙ্গলবার   ২৬ সেপ্টেম্বর ২০২৩ ||  আশ্বিন ১১ ১৪৩০

আয়ুর্বেদিক ওষুধের ভূমিকা বিষয়ে জাতীয় সেমিনার 

সংবাদ বিজ্ঞপ্তি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০০, ৩০ মে ২০২৩  
আয়ুর্বেদিক ওষুধের ভূমিকা বিষয়ে জাতীয় সেমিনার 

বাণিজ্য মন্ত্রণালয়ের মেডিসিনাল প্ল্যান্ট অ্যান্ড হারবাল প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিলের সহযোগিতায় বাংলাদেশ আয়ুর্বেদিক মেডিসিন ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বামা) আয়োজনে ‘Seminar on Role of Ayurvedic Medicine for Prevention of disease and beauty care of women’ শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (৩০ মে) সকালে রাজধানীর মহাখালীতে ঔষধ প্রশাসন অধিদপ্তরের সম্মেলন কক্ষে এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের ডিন প্রফেসর ড. সীতেশ চন্দ্র বাছার। 

সভাপতিত্ব করেন বামা’র সভাপতি এবং হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশের চিফ মোতাওয়াল্লি ও ব্যবস্থাপনা পরিচালক এবং হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রতিষ্ঠাতা ড. হাকিম মো. ইউছুফ হারুন ভূঁইয়া। 

প্রধান অতিথি ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ বলেন, বাংলাদেশে আয়ুর্বেদিক, ইউনানি ও হারবাল ওষুধ শিল্পে বিপুল সম্ভাবনা তৈরি করেছে। ভবিষ্যতে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করতে এখনই শিল্প মালিকদের উদ্যোগী হতে হবে। 

তিনি আরও বলেন, বর্তমান সরকার জাতীয় ঔষধ ও প্রসাধনী আইন প্রণয়নের যে উদ্যোগ গ্রহণ করেছে, এর মাধ্যমে আয়ুর্বেদিকসহ সকল ধরনের ওষুধ ও কসমেটিকসের মান নিশ্চিত হবে এবং সংশ্লিষ্ট খাতগুলোর ব্যাপক বিকাশ সম্ভব হবে।

সভাপতির বক্তব্যে ড. হাকিম মো. ইউছুফ হারুন ভূঁইয়া বলেন, মানসম্মত ওষুধ প্রস্তুত করতে সরকারের সহযোগিতার পাশাপাশি শিল্প মালিকদেরকে এগিয়ে আসতে হবে। আয়ুর্বেদিক, ইউনানি ও হারবাল ওষুধের মাধ্যমে জনগণের চিকিৎসাসেবা সহজলভ্য ও নিশ্চিত করতে হবে। 

সেমিনারের আলোচ্য বিষয়ের ওপর প্রেজেন্টেশন দেন তিব্বিয়া হাবিবিয়া কলেজ, ঢাকা’র অধ্যক্ষ আ খ মাহবুবুর রহমান সাকী। স্বাগত বক্তব্য রখেন বামা’র সাধারণ সম্পাদক ডা. মো. মিজানুর রহমান। সেমিনার সঞ্চালনা করেন হামদর্দ বাংলাদেশের পরিচালক তথ্য ও গণসংযোগ আমিরুল মোমেনীন মানিক।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন—ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক আশরাফ হোসেন, চলতি দায়িত্বপ্রাপ্ত পরিচালক মো. সালাউদ্দিন, মো. ইয়াহ্ইয়া, ড. আকিব হোসেন, উপ-পরিচালক মো.নূরুল আলম, বামা’র সাবেক সভাপতি শিবব্রত রায়, আয়ুর্বেদ ফাউন্ডেশনের মহাসচিব মোস্তফা নওশাদ জাকি।

ঢাকা/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়