ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ব্যাংকের সিএসআর অর্থ ব্যয়ে নতুন নির্দেশনা

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৯, ১৭ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ব্যাংকের সিএসআর অর্থ ব্যয়ে নতুন নির্দেশনা

বাণিজ্যিক ব্যাংকগুলোর সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির (সিএসআর) অর্থ ব্যয়ে নতুন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১৭ জুন) বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট থেকে এ নির্দেশনা সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের জনস্বাস্থ্যে উদ্ভূত সংকট মোকাবিলায় সিএসআর ব্যয় বণ্টনে স্বাস্থ্যখাতে অগ্রাধিকার দিতে বলা হয়। এতে মোট সিএসআর ব্যয়ের ৬০ শতাংশই স্বাস্থ্যখাতে ব্যয় করতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া সার্কুলারের নির্দেশনা অনুযায়ী শিক্ষাখাতে ৩০ শতাংশ এবং জলবায়ু ঝুঁকি তহবিল খাতে ১০ শতাংশ ব্যয় করার সীমা বেঁধে দেওয়া হয়েছে।

সিএসআরএর আওতায় স্বাস্থ্যখাতে ব্যয়ের অর্থ চিকিৎসা উপকরণ ও সুরক্ষা সামগ্রী দিয়ে সহযোগিতা করার ক্ষেত্রে অগ্রাধিকার দিতেও বলা হয়।

আরও বলা হয়েছে সিএসআর কর্মকাণ্ডের আওতায় স্বাস্থ্যখাতে নিয়মিত কার্যক্রমও চালিয়ে যেতে হবে।  পাশাপাশি করোনা আক্রান্ত জনগোষ্ঠীর চিকিৎসায় অত্যাবশ্যকীয় সামগ্রী (পিসিআর, ভেন্টিলেটর মেশিন ও অক্সিজেন সিলিন্ডার) ক্রয় এবং স্বাস্থ্যসেবায় নিয়োজিত চিকিৎসকসহ সবার স্বাস্থ্য ঝুঁকি নিরসনে প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী দিয়ে সহযোগিতা করতে হবে। এ সহযোগিতার আওতা জেলা পর্যায়ে বিস্তৃত করার ব্যবস্থা নিতে হবে।


ঢাকা/শাহ আলম খান/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়