ঢাকা     রোববার   ০৯ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৫ ১৪২৭ ||  ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

ডিজিটাল চালানে আমদানি পণ্য খালাসের সময় বাড়লো

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫১, ৩০ জুলাই ২০২০  
জাতীয় রাজস্ব বোর্ডের ছবি

জাতীয় রাজস্ব বোর্ডের ছবি

ইলেকট্রনিক চালানে বা ডিজিটাল সনদে আমদানি করা পণ্য শুল্কায়ন ও খালাসের সময় ছয় মাস বৃদ্ধি করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস বিভাগ।

মহামারি করোনার প্রার্দুভাবের কারণে ৩০ জুন পর্যন্ত এ সুবিধা বহাল ছিল।  কিন্তু পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এ সুবিধা পাচ্ছেন আমদানিকারকরা।

বৃহস্পতিবার (৩০ জুলাই) এনবিআর দ্বিতীয় সচিব (কাস্টমস: আন্তর্জাতিক বাণিজ্য ও চুক্তি) আকতার হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ আদেশ দেওয়া হয়েছে।

যেখানে দক্ষিণ এশীয় মুক্তবাণিজ্য চুক্তির (সাফটা) আওতায় ইস্যু করা সার্টিফিকেট অব অরজিনের (উদ্যোক্তা সনদ) ডিজিটাল স্বাক্ষর কপি গ্রহণ করে ৩১ ডিসেম্বর পর্যন্ত পণ্য চালান শুল্কায়ন ও ছাড় করতে নির্দেশ দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, সাফটার আওতায় ইস্যু করা সার্টিফিকেট অব অরজিন এর ইলেক্ট্রনিক কপি গ্রহণ করে সাময়িক শুল্কায়নের মাধ্যমে পণ্য চালান শুল্কায়ন ও ছাড়ের নির্দেশনা দেওয়া হয়েছিল যার কার্যকরিতা ছিল ৩০ জুন পর্যন্ত।  কিন্তু দক্ষিণ এশিয়ার দেশগুলোর করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় আন্তঃদেশীয় বাণিজ্য সচল রাখতে এ নির্দেশনা আগামী ৩১  ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হলো।  

একইসঙ্গে ইলেকট্রনিক কপি সংশ্লিষ্ট দেশের নির্দিষ্ট ওয়েবসাইট থেকে যাচাই এবং কাস্টম হাউস নমুনা স্বাক্ষর সার্টিফিকেটের স্বাক্ষর যাচাই করে পণ্য চালান শুল্কায়ন ও ছাড়ের নির্দেশ দিয়েছে এনবিআর।

এনবিআর সূত্রে জানা যায়, সাফটার আওতায় পণ্য আমদানিতে বেশ কিছু শর্ত রয়েছে। এর মধ্যে অন্যতম হলো যে দেশ থেকে পণ্য আসবে সে দেশের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের স্বাক্ষরযুক্ত মূল কপি আমদানিকারককে স্ব স্ব কাস্টমস হাউসে অন্যান্য কাগজপত্রের সঙ্গে জমা দিতে হবে। সেই সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের অনলাইনেও একটি স্বাক্ষরযুক্ত কপি পাঠাতে হয়।

ঢাকা/এম এ রহমান/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়