ঢাকা     সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৩ ১৪২৭ ||  ১০ সফর ১৪৪২

জেড ক্যাটাগরির শেয়ার লেনদেন নিষ্পত্তির সময় কমছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৩, ১৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
জেড ক্যাটাগরির শেয়ার লেনদেন নিষ্পত্তির সময় কমছে

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের লোগো

পুঁজিবাজারে তালিকাভুক্ত ‘জেড’ ক্যাটাগরি কোম্পানির শেয়ারের লেনদেন নিষ্পত্তির সময় কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) বিএসইসির ৭৩৫তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

আগামী রোববার (১৬ আগস্ট) থেকে জেড ক্যাটাগরির শেয়ার লেনদেন টি প্লাস থ্রি ভিত্তিতে নিষ্পত্তি হবে। এতদিন এই ক্যাটাগরির শেয়ারের লেনদেন টি প্লাস নাইন ভিত্তিতে নিষ্পত্তি হতো।

নতুন সিদ্ধান্তের ফলে শেয়ার কেনার চতুর্থদিনে বিনিয়োগকারীর বিও হিসাবে ওই শেয়ার জমা হবে।  একইভাবে কেউ শেয়ার বিক্রি করলে চতুর্থ দিনে তার টাকা পাবেন। এতদিন দশম দিনে শেয়ার বা টাকা পাওয়া যেতো।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, স্টক এক্সচেঞ্জের (সেটেলমেন্ট অব ট্রান্সসেকশন) রেগুলেশনস, ২০১৩ এর প্রয়োজনীয় ধারা সংশোধন করে বিভিন্ন কারণে ‘জেড’ ক্যাটাগরিতে লেনদেনের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এরমধ্যে পরপর ২ বছর নগদ লভ্যাংশ দিতে ব্যর্থ কোম্পানি ‘জেড’ ক্যাটাগরিতে লেনদেন হবে। আর পরপর ২ বছর এজিএম আয়োজন করতে ব্যর্থ কোম্পানিও ‘জেড’ ক্যাটাগরিতে লেনদেন হবে। 

এছাড়া ৬ মাস বা তার বেশি সময় কোম্পানির উৎপাদন বা কার্যক্রম বন্ধ থাকলে, অথবা যদি পরপর দুই বছর নিট কার্যকর লোকসান অথবা নেগেটিভ ক্যাশফ্লো থাকলে, অথবা যদি তালিকাভুক্তি কোম্পানির পুঞ্জিভূত লোকসান তার পরিশোধিত মূলধনকে অতিক্রম করে। 

আর তালিকাভুক্ত কোনো কোম্পানিকে সিকিউরিটিজ আইন ভঙ্গের জন্য কমিশনের অনুমতিতে উভয় স্টক এক্সচেঞ্জ ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করতে পারবে। এছাড়াও ‘জেড’ ক্যাটাগরির কোম্পানির লেনদেনে টি+থ্রি তে সম্পন্নসহ নিম্নোক্ত সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

ঢাকা/এনটি/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়