Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৩ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

পেঁয়াজের দাম শিগগিরই নিয়ন্ত্রণে আসবে: বাণিজ‌্যমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৮, ১০ সেপ্টেম্বর ২০২০  
পেঁয়াজের দাম শিগগিরই নিয়ন্ত্রণে আসবে: বাণিজ‌্যমন্ত্রী

পেঁয়াজ (ফাইল ছবি)

পেঁয়াজের দাম শিগগিরই নিয়ন্ত্রণে আসবে জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পিঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানো হচ্ছে। এছাড়াও দামবৃদ্ধির প্রেক্ষাপটে পেঁয়াজের মজুদ ও সরবরাহ স্বাভাবিক রাখতে চলতি বছর সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানি করা হবে। এর ফলে শিগগিরই দাম নিয়ন্ত্রণে আসবে।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দলের বৈঠক হয়। বৈঠক শেষে মন্ত্রীর কাছে সাংবাদিকদের এ সংক্রান্ত প্রশ্নের জবাবে তিনি এ আশ্বাস দেন।

এর আগে হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বাণিজ্য উন্নয়ন ও বিনিয়োগের খাতগুলো চিহ্নিত করতে দুই দেশের মধ্যে জয়েন্ট ট্রেড কমিশন গঠনে ঐক্যমত্য হয়। পাশাপাশি বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে হাঙ্গেরি অ্যাগ্রোফুড প্রসেসিং ইন্ডাস্ট্রিসহ বাংলাদেশের বিশুদ্ধ পানি ব্যবস্থাপনা ও ফার্মাসিউটিকেল সেক্টরে দেশটির ব্যবসায়ীরা বিনিয়োগ করতে আগ্রহের কথাও জানায়।

এ প্রসঙ্গে হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের কৃষিভিত্তিক ইন্ডাস্ট্রিতে আধুনিক প্রযুক্তি ও মেশিনারিজ সরবরাহ করার সুযোগ রয়েছে। বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে সুযোগ-সুবিধা আকর্ষণীয়, হাঙ্গেরি এসব সুযোগ-সুবিধা নিতে চায়।

জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ প্রায় ১৭ কোটি মানুষের পণ্যের একটি বড় বাজার। উভয় দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির প্রচুর সুযোগ রয়েছে। এখানে হাঙ্গেরি বিনিয়োগ করলে লাভবান হবে।

পেঁয়াজ ইস্যুতে টিপু মুনশি দাবি করেন, ভারতের বাজারেও এরইমধ্যে পেঁয়াজের দাম বেড়েছে। দেশেও বন্যার কারণে সরবরাহে সমস্যা হয়েছে। এরই প্রভাব পড়েছে আমাদের বাজারে। এ সময় পেঁয়াজের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথাও জানান তিনি। 

বাণিজ্যমন্ত্রী বলেন, সরকার বাজার নিয়ন্ত্রণ পরিস্থিতি কঠোরভাবে মনিটরিং করছে। পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে টিসিবিকে বড় পরিসরে মাঠে নামানো হচ্ছে। এর ধারাবাহিকতায় আগামী ১৩ সেপ্টেম্বর (রোববার) থেকে ন্যায্যমূল্যে খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু করবে। তাছাড়া বাণিজ্য মন্ত্রণালয় থেকে বেশ কয়েকটি টিম আমদানির স্থানগুলোও পরিদর্শন করবে। সেখানে দেখা হবে আমদানির কী অবস্থা।

শাহ আলম খান/জেডআর

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়