ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

করোনায় ক্ষতিগ্রস্ত ৩৫ লাখ ব‌্যক্তি পেলেন ‘নগদ সহায়তা’   

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ২ অক্টোবর ২০২০   আপডেট: ১৩:২৯, ২ অক্টোবর ২০২০
করোনায় ক্ষতিগ্রস্ত ৩৫ লাখ ব‌্যক্তি পেলেন ‘নগদ সহায়তা’   

করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারকে নগদ অর্থ সহায়তা কর্মসূচির অধীনে ৮৭৯ কোটি ৫৮ লাখ ৪২ হাজার ৭৯৫ টাকা দেওয়া হয়েছে।  চলতি বছরের আগস্ট পর্যন্ত তিন পর্বে ৩৪ লাখ ৯৭ হাজার ৩৫৩ জনের মধ‌্যে  এই অর্থ বিতরণ করা হয়েছে বলে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, করোনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে সরাসরি নগদ অর্থ পৌঁছে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী জি টু পি (গভর্মেন্ট টু পারসন) পদ্ধতিতে এই অর্থ দেওয়া হচ্ছে।  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ সৃষ্ট সিএএমএ (সেন্ট্রাল এইড ম্যানেজমেন্ট সিস্টেম) সফ্টওয়্যারের মাধ্যমে প্রক্রিয়াকরণ করে ৩ পর্বে অর্থ বিভাগে মোট ৪৯ লাখ ৩০ হাজার ১৪৫ জনের তালিকা পাঠানো হয়। 

অর্থ বিভাগ এই তালিকা যাচাই-বাছাই করে যোগ্য বিবেচিত ৩৪ লাখ ৯৭ হাজার ৩৫৩ জনকে নির্বাচন করে। তাদের মধ‌্যে মাথাপিছু ২ হাজার ৫০০ টাকা হারে ইলেক্ট্রনিক ফিন‌্যান্সসিয়াল ট্রানজাকশন (ইএফটি)-এর মাধ্যমে ৮৭৯ কোটি ৫৮ লাখ ৪২ হাজার ৭৯৫ টাকা বিতরণ করা হয়।  তবে, মোবাইল অ্যাকাউন্ট স্থগিত থাকার কারণে ১৭ হাজার ৯৫৬ জনের  ৪ কোটি ৫১ লাখ ৫৯ হাজার ৩৫০ টাকা ফেরত আসে।  এছাড়া, ১৪ লাখ ৩২ হাজার ৮০১ জনের তথ্যে ত্রুটি থাকায় সেগুলো বাতিল করা হয়।  পুরো প্রক্রিয়াটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রত্যক্ষ তত্ত্বাবধানে সম্পন্ন হয়েছে।

সূত্র জানায়, তালিকাভুক্ত ৪৯ লাখ ৩০ হাজার ১৫৪ জনের মধ‌্যে যোগ্য প্রার্থী বিবেচনার ক্ষেত্রে প্রাথমিকভাবে জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ডের বিপরীতে নিবন্ধিত মোবাইল নম্বর দিয়ে খোলা মোবাইল ব্যাংক অ্যাকাউন্টকে বিবেচনায় নেওয়া হয়। এক্ষেত্রে কিছু কিছু অসঙ্গতি থাকায় সংশোধনের জন্য মাঠ পর্যায়ে তালিকা পাঠানো হয়।  তথ্য পুনঃসংশোধনের ক্ষেত্রে উপকারভোগীর জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ডের বিপরীতে নিবন্ধিত অথচ সচল নয়, এমন মোবাইল নম্বর অর্থ বিভাগের অনুরোধে মাঠ প্রশাসনের উদ্যোগে সচল করা হয়।

এছাড়া, উপকারভোগীর জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ডের বিপরীতে নিবন্ধিত মোবাইল নম্বর না থাকলে মাঠ প্রশাসনের তত্ত্বাবধানে উপকারভোগীর জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ডের বিপরীতে ১০ টাকা আমানত সংবলিত ব্যাংক অ্যাকাউন্ট খোলার ব্যবস্থাও করা হয়। এসব কার্যক্রমের মাধ্যমে মাঠপর্যায় থেকে তথ্য পুনঃসংশোধন করে পাঠানোর সুযোগে অনেক সুবিধাভোগী নগদ পেয়েছেন। 

ঢাকা/এনই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়