ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অ্যাসোসিয়েটেড অক্সিজেনের লেনদেন শুরু ২৫ অক্টোবর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫০, ২১ অক্টোবর ২০২০  
অ্যাসোসিয়েটেড অক্সিজেনের লেনদেন শুরু ২৫ অক্টোবর

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া শেষ করে দেশের পুঁজিবাজারে লেনদেন শুরু করতে যাচ্ছে অ্যাসোসিয়েটেড অক্সিজেন। আগামী ২৫ অক্টোবর থেকে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) কোম্পানির শেয়ার লেনদেন শুরু হবে।

বুধবার (২১ অক্টোবর) উভয় স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার (২০ অক্টোবর) আইপিও লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার কোম্পানিটি বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা দিয়েছে। আর গত ৭ অক্টোবর অনলাইন প্লাটফর্মে কোম্পানির লটারির ড্র অনুষ্ঠিত হয়।

তথ্য মতে, কোম্পানির আইপিওতে বিনিয়োগকারীদের প্রায় সাড়ে ৩১ গুণ আবেদন জমা পড়ে। কোম্পানির শেয়ার পেতে বিনিয়োগকারীরা ১০ থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত আইপিও আবেদন জমা দেন। তাতে দেখা যায়, কোম্পানির ১৫ কোটি টাকার শেয়ারের বিপরীতে ৪৭১ কোটি ১৬ লাখ ৭০ হাজার টাকার আবেদন জমা পড়ে। এর মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ৫১ কোটি ৫৭ লাখ টাকার এবং সাধারণ বিনিয়োগকারীদের (এনআরবিসহ) ৪১৯ কোটি ৫৯ লাখ ৭০ হাজার টাকার আবেদন জমা পড়ে।

গত ১৬ জুলাই বিএসইসি অ্যাসোসিয়েটেড অক্সিজেনের আইপিও অনুমোদন দেয়। কোম্পানি ১০ টাকা অভিহিত মূল্যে পুঁজিবাজারে ১ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে। পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থ দিয়ে কোম্পানি মজুত ছাউনি, প্লান্ট সেড নির্মাণ, যন্ত্রপাতি ক্রয়, ঋণ পরিশোধ ও আইপিও খরচ মেটাবে।

সর্বশেষ গত ২০১৮-১৯ অর্থবছরে অ্যাসোসিয়েটেড অক্সিজেনের ভারিত গড় শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ছিল ১ টাকা ৫১ পয়সা। ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত পুনর্মূল্যায়ন ব্যতিত কোম্পানির শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৭ টাকা ৩৭ পয়সা।

এনটি/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়