ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

অ্যাসোসিয়েটেড অক্সিজেনের লেনদেন শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ২৫ অক্টোবর ২০২০   আপডেট: ১১:৫৫, ২৫ অক্টোবর ২০২০
অ্যাসোসিয়েটেড অক্সিজেনের লেনদেন শুরু

দেশের উভয় পুঁজিবাজারে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা ’এন’ ক্যাটাগরিতে জ্বালানি ও বিদ্যুৎ খাতের অ্যাসোসিয়েটেড অক্সিজেনের লেনদেন শুরু হয়েছে।

রোববার (২৫ অক্টোবর) সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে কোম্পানির শেয়ার লেনদেন শুরু হয় ১৫ টাকা দরে।
ডিএসই ও সিএেই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, কোম্পানিটির প্রথম লেনদেন শুরু হয় ১৫ টাকা দরে। লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় কোম্পানিটির শেয়ার দর ৫০ শতাংশ বেড়েছে। এদিন বেলা ১১টায় ৫ বার হাত বদল হয়ে কোম্পানির মোট ১৮ হাজার ৪১৫টি শেয়ার লেনদেন হয়েছে, যার বাজার মূল্য ছিল ২ লাখ ৮০ হাজার টাকা।

‘এন’ ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু হওয়া অ্যাসোসিয়েটেড অক্সিজেন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানি ট্রেডিং কোড হবে ‘AOL’। ডিএসইতে কোম্পানি কোড হচ্ছে, 15321 আর সিএসইতে কোম্পানি কোড হচ্ছে, 20021।

এদিকে সার্কিট ব্রেকারের নতুন নিয়ম অনুসারে লেনদেনের প্রথম দিন থেকেই সার্কিট ব্রেকার চালু রয়েছে অ্যাসোসিয়েটেড অক্সিজেনের শেয়ারে। তাই লেনদেন শুরুর প্রথম দিনে সংশ্লিষ্ট কোম্পানির শেয়ারের দাম আইপিওর অফার মূল্যের সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত বাড়তে পারবে। একইভাবে ৫০ শতাংশ পর্যন্ত কমতে পারবে।

এছাড়া বিএসইসির নির্দেশনা অনুযায়ী, লেনদেনের প্রথম ৩০ দিন কোম্পানিটির শেয়ার কিনতে মার্জিন ঋণ না দিতে স্টক ব্রোকার্স ও মার্চেন্ট ব্যাংকার্সদের নিষেধাজ্ঞা জানানো হয়েছে।

এর আগে গত ১৬ জুলাই পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে বাজারে ১ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করবে। আর ইস্যুর মাধ্যমে বাজার থেকে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে তারা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে বিডি ফাইন্যান্স ক্যাপিটাল হোল্ডিংস।

ঢাকা/এনটি/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়