ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

৭৮ বিমা কোম্পানি থেকে রাজস্ব আদায় ৪১৮ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ১২ নভেম্বর ২০২০  
৭৮ বিমা কোম্পানি থেকে রাজস্ব আদায় ৪১৮ কোটি টাকা

চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে দেশে পরিচালিত ৭৮টি লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানি থেকে সরকার প্রায় ৪১৮ কোটি টাকা রাজস্ব আয় করেছে।

করপোরেট ট্যাক্স, ভ্যাট, টিডিএস, ভিডিএস এবং স্ট্যাম্প ডিউটি মাধ্যমে এ পরিমাণ অর্থ সরকারের কোষাগারে জমা দিয়েছে কোম্পানিগুলো।

সম্প্রতি বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত সময়ে সরকারি-বেসরকারি ৩২টি লাইফ বিমা কোম্পানি ১২৩ কোটি ৭৮ লাখ টাকা জমা দিয়েছে সরকারি কোষাগারে। এর মধ্যে রয়েছে ৮২ কোটি ৭০ লাখ টাকা করপোরেট ট্যাক্স, ২ কোটি ৫৬ লাখ টাকা ভ্যাট, ৩১ কোটি ৪৪ লাখ টাকা টিডিএস (ট্যাক্স ডিডাক্টেট অ্যাট সোর্স), ৭ কোটি ৮ লাখ টাকা ভিডিএস (ভ্যাট ডিডাক্টেট অ্যাট সোর্স)।

একই সময়ে ৪৬টি সরকারি-বেসরকারি নন-লাইফ বিমা কোম্পানি সরকারি কোষাগারে ২৯৪ কোটি ৩ লাখ টাকা জমা দিয়েছে। এর মধ্যে রয়েছে ১৮৩ কোটি ৩০ লাখ টাকা করপোরেট ট্যাক্স, ৭৩ কোটি ৭৩ লাখ টাকা ভ্যাট, ১৩ কোটি ১০ লাখ টাকা টিডিএস, ৩ কোটি ৪৫ লাখ টাকা ভিডিএস এবং ২০ কোটি ৪৫ লাখ টাকা স্ট্যাম্প ডিউটি।

এর আগে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে ৭৮টি লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানির করপোরেট ট্যাক্স, ভ্যাট, টিডিএস, ভিডিএস এবং স্ট্যাম্প ডিউটি খাতে রাষ্ট্রের কোষাগারে ৪৭১ কোটি ৮২ লাখ টাকা জমা দিয়েছিল। এর মধ্যে লাইফ বিমা কোম্পানিগুলো জমা দিয়েছিল ১৩৫ কোটি ৩৬ লাখ টাকা এবং নন-লাইফ বিমা কোম্পানিগুলো ৩৩৬ কোটি ৪৬ লাখ টাকা জমা দিয়েছে।

তানিম/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়