ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘এনআরবিসি হবে গণমানুষের ব্যাংক’

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৯, ১০ ডিসেম্বর ২০২০  
‘এনআরবিসি হবে গণমানুষের ব্যাংক’

এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এস এম পারভেজ তমাল বলেছেন, এনআরবিসি হবে গণমানুষের ব্যাংক। 

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দুপুরে রাজধানীর একটি হোটেলে এনআরবিসি ব্যাংকের বর্তমান পরিস্থিতি এবং সার্বিক অগ্রগতি নিয়ে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, দেশব্যাপী এনআরবিসি ব্যাংকের রয়েছে ৪৯৭টি উপশাখা। আছে।  এনআরবিসি ব্যাংক প্রথম ব্যাংক, যারা সাধারণ মানুষের সার্ভিস দিতে উপশাখা করার অনুমতি চেয়ে বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করে। পরে এই কার্যক্রম অন‌্যান‌্য ব‌্যাংক কর্তৃপক্ষকেও চালানোর অনুমতি দেওয়া হয়। এসব উপশাখা ব্যাংকের মাধ্যমে ওয়ান ডিজিট ইন্টারেস্টে প্রান্তিক মানুষদের লোন দেওয়া সম্ভব হচ্ছে।

পারভেজ তমাল বলেন, ৮০ থেকে ৯০ ভাগ গ্রামে এনআরবিসি ব্যাংকের উপশাখা রয়েছে। এতে গ্রামীণ অর্থনীতির চাকা সচল হচ্ছে। নিবন্ধিত এনজিওর সঙ্গে মিলে যৌথভাবে মাইক্রো ক্রেডিট লোন সুবিধা দেওয়া হচ্ছে।  সাধারণ মানুষকে ব্যাংকিং আওতায় আনার লক্ষ্যে কাজ হচ্ছে।

তিনি আরও বলেন, অনেক ব্যাংকের ইন্টারন্যাল অটোমেশনের অভাব থাকলেও এনআরবিসি ব্যাংকের নেই।  ব্যাংক উপশাখার মাধ্যমে অনলাইনের আবেদন এবং তিন দিনের মধ্যে লোন দেওয়া হয়। 

প্রায় এক কোটি প্রবাসীর আয়ের টাকাই হবে-ব্যাংকের মূলধন। এই এক কোটি প্রবাসীর সঙ্গে জড়িয়ে আছেন প্রায় ৫ কোটি মানুষ। প্রবাসীরা দেশ ছেড়ে বাইরে গেলে তাদের অ্যাকাউন্ট আর সচল থাকে না। তাদের অ্যাকাউন্ট যাতে সচল থাকে, তারা যাতে বাইরে থেকে সেই একই অ্যাকাউন্টের মাধ্যমে লেন-দেন করতে পারেন, সেই লক্ষ্যে এনআরবিসি ব্যাংক কাজ করে যাচ্ছে বলেও জানান ব্যাংকটির চেয়ারম্যান।  

‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে ব‌্যাংকের ঝুঁকি ব‌্যবস্থাপনা কমিটির চেয়ারম‌্যান ও পরিচালক এএম সাইদুর রহমান, ব‌্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মুখতার হোসেন, অতিরিক্ত ব‌্যবস্থাপনা পরিচালক কাজী মো. তালহা উপস্থিত ছিলেন।

মেসবাহ/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ