Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

করোনা: ৬৬ দিনে পরিবহন খাতে ক্ষতি ৩৩ হাজার কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৩, ২৩ মার্চ ২০২১   আপডেট: ১৬:২৯, ২৩ মার্চ ২০২১
করোনা: ৬৬ দিনে পরিবহন খাতে ক্ষতি ৩৩ হাজার কোটি টাকা

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারা দেশে ৬৬ দিন গণপরিবহন বন্ধ রাখা হয়েছিল। এ সময় পরিবহন খাতে প্রায় ৩৩ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ।

মঙ্গলবার (২৩ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ২০২১-২০২২ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় তিনি এ দাবি করেন। এ সময় পরিবহন সংশ্লিষ্ট অন্যান্য সমিতির নেতারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন (ভার্চুয়ালি) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

এনায়েত উল্যাহ বলেন, ‘দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকারের নির্দেশে গত বছরের ২৬ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত ৬৬ দিন ঢাকাসহ সারা দেশে গণপরিবহন চলাচল বন্ধ ছিল। এতে দৈনিক কমপক্ষে ৫০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। এ হিসেবে পরিবহন খাতে মোট প্রায় ৩৩ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে।’

তিনি বলেন, ‘দীর্ঘদিন গণপরিবহন বন্ধ থাকায় বহু পরিবহন মালিক দেউলিয়া ও ঋণখেলাপি হয়েছেন। জাতীয় শিল্পনীতিতে সড়ক পরিবহন খাতকে সেবামূলক শিল্প হিসেবে স্বীকৃতি দেওয়া হলেও অন্যান্য শিল্পের মতো সুযোগ-সুবিধা আজও পাইনি।’

বাজেট প্রস্তাবে তিনি দাবি করেন, টায়ার ও খুচরা যন্ত্রাংশের দাম বাড়ায় ব্যয় অনেক বেড়েছে। ফলে সড়ক পরিবহন শিল্প লোকসানে পড়েছে। আন্তর্জাতিক বাজারে টায়ারসহ খুচরা যন্ত্রাংশের দাম কম হওয়া সত্বেও ২০২০-২০২১ অর্থবছরের জাতীয় বাজেটে খুচরা যন্ত্রাংশ ও টায়ার-টিউবের শুল্ক হার ও ট্যারিফ বাড়ানো হয়েছে। এ কারণে আমাদের দেশে টায়ার-টিউব ও খুচরা যন্ত্রাংশের দাম বেড়েছে।

সভায় এনবিআরের আয়কর নীতির সদস্য মো. আলমগীর হোসেন, সদস্য সৈয়দ গোলাম কিবরিয়া, ভ্যাট নীতির সদস্য মো. মাসুদ সাদিকসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

সড়ক পরিবহন মালিক সমিতির বাজেট প্রস্তাবগুলো বিবেচনার আশ্বাস দিয়েছেন এনবিআর চেয়ারম্যান।

ঢাকা/শিশির/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়