ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

স্থানীয় লকডাউনে প্রশাসনের সঙ্গে আলোচনা করে ব্যাংকের কার্যক্রম চালানোর নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩১, ২৫ মে ২০২১   আপডেট: ২২:৩৩, ২৫ মে ২০২১
স্থানীয় লকডাউনে প্রশাসনের সঙ্গে আলোচনা করে ব্যাংকের কার্যক্রম চালানোর নির্দেশ

করোনাভাইরাসের সংক্রমণ রোধে কঠোর বিধিনিষেধের সময় ৩০ মে পর্যন্ত বাড়িয়েছে সরকার। এর মধ্যে কোনো এলাকায় স্থানীয়ভাবে লকডাউন ঘোষণা করা হলে সংশ্লিষ্ট প্রশাসনের সঙ্গে আলোচনা করে সেসব এলাকায় ব্যাংকের কার্যক্রম চলবে। ব‌্যাংকারদের যাতায়াতের জন্য প্রশাসনকে অবহিত করার নির্দেশন দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (২৫ মে) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, করোনাভাইরাসের বিস্তার রোধে মহানগর বা জেলা প্রশাসন স্থানীয়ভাবে লকডাউন ঘোষণা করলে সংশ্লিষ্ট প্রশাসনের সঙ্গে আলোচনা করে ব্যাংকিং কার্যক্রম চালানো যাবে। এক্ষেত্রে ব‌্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াত নির্বিঘ্ন রাখার বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনকে অবহিত করতে হবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে।

এর আগে গত ২৩ মে কেন্দ্রীয় ব্যাংক এক নির্দেশনায় ব্যাংকিং লেনদেন কার্যক্রমের সময় বাড়িয়েছে। নির্দেশনা অনুযায়ী সকাল ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত ব্যাংকে লেনদেন চলছে। তাছাড়া, লেনদেন পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম শেষ করার জন্য ব্যাংক বিকেল ৪টা পর্যন্ত খোলা রাখা হচ্ছে।

ওই নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংক কার্যক্রম অব্যাহত রাখার বিষয়ে ২০২১ সালের ১৩ এপ্রিল নির্দেশনা জারি করা হয়। পরবর্তী সময়ে ২০ ও ২৮ এপ্রিল, ৫ মে এবং ১৬ মে সীমিত পর্যায়ে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার সময়সীমা ২৩ মে পর্যন্ত বাড়ানো হয়। কিন্তু, ২৩ মে মন্ত্রিপরিষদ বিভাগ করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চলমান বিধিনিষেধ আগামী ৩০ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে। এর পরিপ্রেক্ষিতে বিধিনিষেধের সময় ব্যাংক কার্যক্রম অব্যাহত রাখতে ২৪ থেকে ৩০ মে পর্যন্ত সীমিত পর্যায়ে ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে।

এছাড়া, বাংলাদেশ ব্যাংকের ১৩ এপ্রিল জারি করা ডিওএস সার্কুলারে প্রদত্ত অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। অর্থাৎ প্রতিটি ব্যাংকের উপজেলা শহরের একটি শাখা খোলা থাকবে বৃহস্পতিবার, রোববার ও মঙ্গলবার। সিটি করপোরেশন এলাকার দুই কিলোমিটারের মধ্যে একটি শাখা প্রতি কর্মদিবস খোলা রাখতে হবে।

উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় জেলা প্রশাসক সংবাদ সম্মেলন করে সাত দিনের লকডাউন ঘোষণা করেছেন। গতকাল সোমবার রাত ১২টা থেকে আগামী রোববার পর্যন্ত চলবে এ লকডাউন। তবে, এ সময়ে জরুরি পরিসেবা চালু থাকবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

ঢাকা/এনএফ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়