Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

পোশাক শিল্পে ১ শতাংশ অতিরিক্ত রপ্তানি প্রণোদনা বহাল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১১, ৩ জুন ২০২১  
পোশাক শিল্পে ১ শতাংশ অতিরিক্ত রপ্তানি প্রণোদনা বহাল

আসন্ন ২০২১-২০২২ অর্থবছরে বস্ত্র ও তৈরি পোশাক শিল্প খাতে বিভিন্ন রপ্তানি প্রণোদনার সঙ্গে ১ শতাংশ হারে অতিরিক্ত প্রণোদনা অব্যাহত রাখার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় তিনি এ প্রস্তাব তুলে ধরেন।

অর্থমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশে ২০১৯-২০২০ অর্থবছরে বস্ত্র ও তৈরি পোশাক শিল্প খাতে বিদ্যমান বিভিন্ন রপ্তানির প্রণোদনার সঙ্গে ১ শতাংশ হারে অতিরিক্ত প্রণোদনা দেওয়া শুরু হয়। এর ফলে ওই খাতে করোনা মহামারির প্রভাব সফলভাবে মোকাবিলায় সক্ষম হয়েছি।
চলতি অর্থবছরে এ ধারা অব্যাহত রাখার ফলে বস্ত্র ও তৈরি পোশাক শিল্প খাত ঘুরে দাঁড়ায় এবং বিশ্বব্যাপী করোনা পরিস্থিতি বিদ‌্যমান থাকা সত্ত্বেও আশানুরূপ রপ্তানি হয়। এ কারণে আগামী অর্থবছরেও আমি ১ শতাংশ হারে এ অতিরিক্ত রপ্তানি প্রণোদনা অব্যাহত রাখার প্রস্তাব করছি।’

আজ অর্থমন্ত্রী ২০২১-২০২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন। যা জিডিপির ১৭ দশমিক ৫ শতাংশ। পরিচালন বাজেট ৩ লাখ ৭৮ হাজার ৩৫৭ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ ধরা হয়েছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা।

এ অর্থবছরে বাজেট ঘাটতি দাঁড়াবে ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা, যা জিডিপির ৬ দশমিক ২ শতাংশ। ঘাটতি অর্থায়নে বৈদেশিক উৎস থেকে ১ লাখ ১ হাজার ২২৮ কোটি টাকা এবং অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ১৩ হাজার ৪৫২ কোটি টাকা সংগ্রহ করা হবে। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে সংগ্রহ করা হবে ৭৬ হাজার ৪৫২ কোটি টাকা এবং সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংকবহির্ভূত খাত থেকে আসবে ৩৭ হাজার ১ কোটি টাকা।

ঢাকা/শিশির/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ