ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নিয়ালকোর লেনদেনে উন্মোচিত হচ্ছে সিএসইর এসএমই প্লাটফর্ম

নাজমুল ইসলাম ফারুক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫২, ৭ জুন ২০২১   আপডেট: ২১:২৪, ৭ জুন ২০২১
নিয়ালকোর লেনদেনে উন্মোচিত হচ্ছে সিএসইর এসএমই প্লাটফর্ম

স্টক এক্সচেঞ্জের এসএমই প্লাটফর্ম পুঁজিবাজার তথা অর্থনীতিতে ভূমিকা রাখবে তা দীর্ঘ দিনের প্রত্যাশা। আর তা চলতি সপ্তাহেই চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মাধ্যমে বাস্তবায়ন হতে যাচ্ছে। প্রথম অনুমোদন পাওয়া এসএমই কোম্পানি নিয়ালকো অ্যালয়স লিমিটেডের লেনদেন শুরুর মাধ্যমে আগামী ১০ জুন উম্মোচিত হবে সিএসইর এসএমই ­প্লাটফর্ম। কোম্পানিটির প্রথম লেনদেনের সুযোগ করে দেওয়ার মাধ্যমেও সিএসই এসএমই প্ল­াটফর্মের জন্য ইতিহাসে স্থান করে নিতে যাচ্ছে।

প্রায় দুই বছর আগে দেশের স্টক এক্সচেঞ্জগুলোতে ক্ষুদ্র ও মাঝারি (এসএমই)শিল্প প্রতিষ্ঠান তালিকাভুক্তির জন্য একটি স্বতন্ত্র প্লাটফর্ম চালু করা হয়। কিন্তু এরমধ্যে নানা কারণে লেনদেন চালু হয়নি। তবে এবার নিয়ালকো অ্যালয়সের মাধ্যমে প্রথম লেনদেন শুরু করবে সিএসইর এসএমই প্লাটফর্ম। পরবর্তীতে নিয়ালকো ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের জন্য আবেদন করবে। অনুমোদন পেলে ডিএসইতেও কোম্পানিটির লেনদেন শুরু হবে। তবে প্রথম লেনদেনের মাধ্যমে সিএসইর এসএমই প্লাটফর্ম ইতিহাস গড়তে যাচ্ছে। কোম্পানিটির লেনদেন হবে ‘এন’ ক্যাটাগরিতে। কোম্পানি আইডি হবে‘১৬৬০’।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পরিচালক মেজর (অব.) এমদাদুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, পুঁজিবাজারে প্রথম অনুমোদন পাওয়া এসএমই কোম্পানির লেনদেনের মাধ্যমে আগামী ১০ জুন দেশে প্রথম সিএসইর এসএসই প্লাটফর্মের ধারা উম্মোচিত হতে যাচ্ছে। এজন্য আমি সিএসইর পক্ষ থেকে শেয়ারহোল্ডার ও বিনিয়োগকারীদের অভিনন্দন জানাই।  

সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত না হয়ে ব্যবসা সম্প্রসারণ করা জটিল। ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলো ব্যাংক ঋণ পেতে অনেক ঝামেলা পোহাতে হয়। তাছাড়া অনেক সময় কিছু এসএমই কোম্পানিকে ঋণ দিয়ে ব্যাংকগুলোও তা ফেরত পেতে অনেক জটিলতায় পড়েন। তাছাড়া এসব শিল্প ব্যাংকের সুদ দিতে গিয়ে ব্যবসা সম্প্রসারনে বাধাগ্রস্থ হয়। অপরদিকে ক্ষুদ্র ও মাঝারি খাতকে দীর্ঘমেয়াদী অর্থায়নের সরকারি পরিকল্পনা রয়েছে। দীর্ঘ মেয়াদী অর্থায়নে পুঁজিবাজারের বিকল্প নেই। এখান থেকে অর্থ সংগ্রহ করলে বিনিয়োগকারীদের লভ্যাংশ দিতে হয় কিন্তু কোনো সুদ প্রদান করতে হয় না। তাই পুঁজিবাজারে তালিকাভুক্তির মাধ্যমে এসএমই কোম্পানিগুলো একদিকে স্বীকৃতি পাবে অন্যদিকে ব্যবসা সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হবে। তাতে এসএমই খাতের উন্নতি তরান্বিত হবে। একই সঙ্গে এই খাত দেশের অর্থনীতিতে অবদান রাখবে।  

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান রাইজিংবিডিকে বলেন, এসএমই কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্তির মাধ্যমে একদিকে যেমন স্বীকৃতি পাবে অপরদিকে তাদের ব্যবসা সম্প্রসারনের সুযোগ পাবে। দীর্ঘমেয়াদী অর্থায়নের পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার বিকল্প নেই। বাজারে তালিকাভুক্ত হওয়ার মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে প্রতিষ্ঠানগুলোর মান বৃদ্ধি পাবে।  

এসএমই প্লাটফর্মে লেনদেনের তারিখ হতে পরবর্তী তিন বছর ইস্যুয়ার কোম্পানি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। নিয়ম অনুযায়ী, শুধু যোগ্য বিনিয়োগকারী বা প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা এসব কোম্পানির শেয়ারে বিনিয়োগ করতে পারবেন। পাশাপাশি পুঁজিবাজারে যেসব দেশি বা বিদেশি ব্যক্তির বাজারমূল্যে অন্তত কোটি টাকার বা তারচেয়ে বেশি বিনিয়োগ আছে তাদেরকে যোগ্য বিনিয়োগকারী হিসেবে বিবেচনা করা হবে। তারাই নিয়ালকো অ্যালয়সের মতো এসএমই প্লাটফর্মে তালিকাভুক্ত শেয়ারে বিনিয়োগ করতে পারবেন।

এর আগে গত ১ জুন কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের হিসাবে জমা হয়েছে। কোম্পানিটির কিউআইওতে গত ১৬ মে থেকে ২০ মে পর্যন্ত আবেদন জমা নেওয়া হয়। কোম্পানির ৭ কোটি ৫০ লাখ টাকার চাহিদার বিপরীতে ১৩৪ কোটি ৩৯ লাখ টাকার আবেদন জমা পড়েছে, যা ১৭.৯১ গুন বেশি। আবেদনকারী যোগ্য বিনিয়োগকারীরা সংখ্যা ৩০৯ জন।

 প্রথমবারের মতো এসএমই কোম্পানি নিয়ালকো অ্যালয়সকে অর্থ উত্তোলনের জন্য ৭৭০ তম সভায় কমিশন সভায় অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নিয়ালকো অ্যালয়স কিউআইও’র মাধ্যমে শেয়ারবাজার থেকে ৭ কোটি ৫০ লাখ টাকা উত্তোলন করেছে। ২০১৮ সালের রুলস অনুযায়ী কোম্পানিটি প্রতিটি ১০ টাকা করে ৭৫ লাখ শেয়ার যোগ্য বিনিয়োগকারীদের কাছে ইস্যুর মাধ্যমে এই অর্থ উত্তোলন করে।

পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ভূমি উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটি ব্রোঞ্জ, পিতল, মেটালসহ অনেক ধরনের পণ্য উৎপাদন করে। কোম্পানিটি ২০১১ সালের ২১ জুন নিবন্ধিত হলেও ২০১৫ সালে ৫ জুলাই কাজ শুরু করে।

২০২০ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত হিসাব অনুযায়ী, কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯১ টাকা এবং পুন:মূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২.৪৩ টাকা। কোম্পানিাটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে ছিল এমটিবি ক্যাপিটাল লিমিটেড।

নিয়ালকো অ্যালয়সের পরামর্শক মো আজিজ উদ্দিন রাইজিংবিডিকে বলেন, বর্তমানে কোম্পানিটি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের এসএমই প্লাটফর্মে লেনদেন করবে। ভবিষ্যতে আমরা ডিএসইর এসএমই প্লাটফর্মেও লেনদেন করবো বলে আশা করছি। শিগগিরই ডিএসইতে লেনদেনের জন‌্য আবেদন করা হবে।

নিয়ালকো অ্যালয়সের প্রধান অর্থ কর্মকর্তা(সিএফও) মো. ইউসুফ আলী রাইজিংবিডিকে বলেন, সম্প্রতি আমরা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের এসএমই প্লাটফর্মে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছি। সেই ধারাবাহিকতায় আগামী ১০ জুন থেকে সেখানে লেনদেন শুরু করবে নিয়‌ালকো। বাংলাদেশের শেয়ারবাজারের ইতিহাসে এসএমই প্লাটফর্মের তালিকাভুক্ত হয়ে লেনদেন করা প্রথম কোম্পানির হবে নিয়‌ালকো।
 

ঢাকা/এনএফ/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়