ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত থাকুন: বাণিজ্যমন্ত্রী

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৬, ১৪ জুন ২০২১  
চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত থাকুন: বাণিজ্যমন্ত্রী

এলডিসি গ্র্যাজুয়েশন চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত থাকতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

তিনি বলেন, সরকার এ চ্যালেঞ্জ মোকাবিলায় সেক্টরভিত্তিক সাব-কমিটি গঠন করে প্রস্তুতি নিচ্ছে। সেখানে এফবিসিসিআইয়ের প্রতিনিধিও থাকবে।  গতানুগতিক কাজের বাইরে গিয়ে এফবিসিসিআইকে বাণিজ্য ক্ষেত্রে আধুনিকীকরণে ভূমিকা রাখতে হবে।

সোমবার (১৪ জুন) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিনের নেতৃত্বে সংগঠনটির নবনির্বাচিত পরিষদ এর ৪৫ সদসস্যের একটি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎকালে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

অনুষ্ঠানে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআইয়ের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী বাবু, ভাইস-প্রেসিডেন্ট এম এ মোমেন, মো. আমীন হেলালী, সালাহউদ্দিন আলমগীর, মো. হাবিব উল্লাহ ডন এবং এম এ রাজ্জাক খানসহ বেশ কয়েকজন পরিচালক আলোচনায় অংশ নেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, সরকার বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্য সুবিধা বাড়াতে এফটিএ বা পিটিএ স্বাক্ষর করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।  ব্যবসায়ী সংগঠনগুলোকে আরও তৎপর হতে হবে।

তিনি বলেন, রপ্তানি বাণিজ্যে শুধু তৈরি পোশাক শিল্পের ওপর নির্ভর করলে হবে না। দেশের আইসিটি, লেদার, প্লাষ্টিক, পাট ও পাটজাত পণ্য এবং লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরে রপ্তানি বাড়ানোর বিপুল সম্ভাবনা রয়েছে, এ সুযোগকে কাজে লাগাতে হবে।  সরকার এসব খাতকে রপ্তানি বাণিজ্যে দক্ষ করে গড়ে তোলার জন্য উদ্যোগ নিয়েছে, এজন্য ব্যবসায়ীদেরও এগিয়ে আসতে হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী অর্থবছর আমরা ৫০ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করতে চাই। এজন্য দেশের রপ্তানিকারকদের আন্তরিকতার সঙ্গে এগিয়ে আসতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান ব্যবসাবান্ধব সরকার ব্যবসায়ীদের সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে। এলডিসি গ্র্যাজুয়েশনের পর ব্যবসা-বাণিজ্যে আমাদের সামনে একটি বড় চ্যালেঞ্জ আসবে, তা দক্ষতার সঙ্গে মোকাবিলা করতে হবে।

সভায় এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানান।  প্রতিনিধিদলের সদস্যরা এলডিসি  গ্র্যাজুয়েশন এবং এসডিজি অর্জনে সরকারকে আন্তরিকভাবে সহযোগিতার আশ্বাস দেন। তারা ব্যবসাবান্ধব পলিসি গ্রহণ এবং বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। 

হাসনাত/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়