ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

যা চেয়েছি সব পাইনি: মাসুদুর রহমান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫২, ২০ জুন ২০২১  
যা চেয়েছি সব পাইনি: মাসুদুর রহমান

মাসুদুর রহমান

প্রস্তাবিত ২০২১-২০২২ অর্থবছরের জাতীয় বাজেটে দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা সুরক্ষার জন্য যেসব সুযোগ সুবিধা চাওয়া হয়েছে তার সব পায়নি এসএমই ফাউন্ডেশন। তবে কিছু সুবিধা পেয়েছেন বলে মন্তব্য করেছেন সংস্থাটির চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।

রোববার (২০ জুন) ‘বাজেট ২০২১-২২: এসএমই খাতের প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। এসএমই ফাউন্ডেশনের আয়োজনে ভার্চুয়াল সংবাদ সম্মেলন সঞ্চালনা এবং লিখিত বক্তব্য পাঠ করেন সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

সংস্থার চেয়ারপারসন বলেন, ‘প্রস্তাবিত বাজেটে আমরা যা চেয়েছি তার সব পেয়েছি তা কিন্তু ঠিক না। তবে পেয়েছি। কিন্তু, বড় শিল্প মালিকরা যেভাবে পেয়েছেন, সেভাবে পাইনি।  বড় শিল্পের মালিকরা শীর্ষ পর্যায়ে যেভাবে দাবি তুলে ধরতে পারেন, তা আমরা পারিনা। তবে গত কয়েকটি বাজেটে এসএমইকেও বেশ গুরুত্ব দেওয়া হচ্ছে। ফাউন্ডেশন এক্ষেত্রে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করছে।’

এসএমই ফাউন্ডেশন দেশের এসএমই উদ্যোক্তাদের প্রচার, বিস্তৃতি এবং টেকসই উন্নয়নের জন্য নীতি ও কৌশল বাস্তবায়নের জন্য কাজ করছে।  আমাদের যে দাবি তা আরও গুরুত্ব পাবে বলে আশা করছি, বলেন, মাসুদুর রহমান।

এক প্রশ্নের জবাবে সংস্থার ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, দেশের এসএমই খাত অনেকটা উৎসব কেন্দ্রীক।  এছাড়া খাদ্য প্রক্রিয়া ও বিপণন কেন্দ্রীক শিল্প রয়েছে।  কিন্তু করোনার কারণে এই খাত অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে।  এটি সংস্থার পক্ষ থেকে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়।  এর প্রতিফলন বাজেটে পড়েছে বলে আমরা (এসএমই ফাউন্ডেশন) মনে করি।

তিনি বলেন, অক্টোবর ২০২০ থেকে ফেব্রুয়ারির মধ্যে দেশের এসএমই সংশ্লিষ্ট ১৫টি অ্যাসোসিয়েশন ও বাণিজ্য সংগঠনের থেকে ১০০টি প্রস্তাব পাওয়া যায়। যা পরবর্তী সময়ে আলোচনার মাধ্যমে ৬৩টি চূড়ান্ত করা হয়। যেখানে কাস্টমস বিষয়ে ৩১টি, মূসক ১১টি এবং আয়কর সংশ্লিষ্ট ২১টি প্রস্তাব ১১ মার্চ রাজস্ব বোর্ডের নিকট দেওয়া হয়েছিল। এর মধ্যে প্রস্তাবিত বাজেটে ১৪টি প্রস্তাবকে আংশিক বা পুরোপুরি গ্রহণ করা হয়েছে।

এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, বজেট পরবর্তী সময়ে এসএমই সংশ্লিষ্ট ১৫টি অ্যাসোসিয়শন এবং বাণিজ্য সংগঠনের সঙ্গে আবার বৈঠক করেছে সংস্থাটি। বাজেটে অন্তর্ভুক্তির জন্য আরও কিছু প্রস্তাব ২১ জুন এনবিআর-এ পাঠানো হবে।

সংবাদ সম্মেলনে দাবি করা হয়, করোনা মহামারির এই সময়ে দেশে তথ্য প্রযুক্তি সুবিধা থাকায় উদ্যোক্তাদের ব্যবসা-বাণিজ্য সঠিকভাবে করা সম্ভব হয়েছে। এজন্য এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানানো হয়।
 

/শিশির/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়