Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১৩ ১৪২৮ ||  ১৯ সফর ১৪৪৩

‘উন্নত রাষ্ট্রে পরিণত করতে অবদান রাখবে পুঁজিবাজার’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৬, ২৪ জুন ২০২১  
‘উন্নত রাষ্ট্রে পরিণত করতে অবদান রাখবে পুঁজিবাজার’

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার মো. আব্দুল হালিম বলেন, বর্তমানে জিডিপিতে পুঁজিবাজারের অবদান প্রায় ২০ শতাংশ, যা পাশ্ববর্তী দেশগুলোর তুলনায় অনেক কম। কমিশন ২০২৪ সালের মধ্যে এটিকে ৫০ শতাংশে উন্নীত করতে চায়। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার ক্ষেত্রে পুঁজিবাজার গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

বুধবার (২৩ জুন) ডিএসই ট্রেনিং একাডেমিতে সাত দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়।

আব্দুল হালিম আরও বলেন, ‘কর্মক্ষেত্রের বিষয়গুলো বাস্তবে রূপ দেওয়ার জন্য প্রয়োজন প্রশিক্ষণ। একটি সময় সব ধরনের কাজ ম্যানুয়াল ছিল। বর্তমান যা ভাবাই যায় না। প্রযুক্তির ক্রমবিকাশ আমাদের কর্মকাণ্ডকে সহজ করেছে। এই সফটওয়্যারও আমাদের কাজকে স্বচ্ছ ও কার্যকরী করে দেবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিএসইসি’র নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেন, ‘ডিএসই’র ডিজিটাল সাবমিশন অ্যান্ড ডেসিমিশন প্লাটফর্ম একটি স্বপ্ন ছিল। আর এই স্বপ্ন বাস্তবায়নের জন্য ডিএসই’র দক্ষ কর্মী বাহিনী অক্লান্ত পরিশ্রম করেছে। এই সফটওয়্যারের মাধ্যমে ডেটা ইনপুট ও সাবমিশন অতি সহজে ও কম সময়ে করা যাবে। আর এর ফলে পুঁজিবাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে।’

অনুষ্ঠানের শুরুতে বক্তব্য দেন ডিএসই’র প্রধান প্রযুক্তি কর্মকর্তা ও টিম লিডার মো. জিয়াউল করিম এবং ধন্যবাদ বক্তব্য দেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (ইনচার্জ) আবদুল মতিন পাটওয়ারী। এ সময় আরও উপস্থিত ছিলেন ডিএসই’র মহাব্যবস্থাপক মো. ছামিউল ইসলাম, উপ-মহাব্যবস্থাপক ও সিআরও (চলতি দায়িত্ব) মো. আব্দুল লতিফ এবং সিনিয়র ম্যানেজার মুহাম্মদ রনি ইসলাম।

এছাড়া, প্রশিক্ষণ কর্মশালায় বিভিন্ন টেকনিক্যাল বিষয়ে আলোচনা করেন বিএসইসির যুগ্ম পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম, ডিএসইর উপমহাব্যবস্থাপক সাইয়িদ মাহমুদ জুবায়ের, সিনিয়র ম্যানেজার মো. রবিউল ইসলাম এবং সফটওয়্যার আর্কিটেক্ট নাজমুস সাকিব।

ঢাকা/এনটি/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ